ভারী বৃষ্টিতে চট্টগ্রামে জলাবদ্ধতা, ভোগান্তি চরমে

ভারী বৃষ্টিতে চট্টগ্রামে জলাবদ্ধতা, ভোগান্তি চরমে

ছবি:সংগৃহীত

বন্দরনগরী চট্টগ্রামে বুধবার বিকেল থেকেই ভারী বৃষ্টি হচ্ছে। এতে তলিয়ে গেছে শহরের অনেক গুরুত্বপূর্ণ এলাকা ও রাস্তাঘাট। এতে ভোগান্তিতে পড়েছেন নগরবাসী।

চট্টগ্রামে বুধবার (৩১ জুলাই) রাত থেকে থেমে থেমে বৃষ্টিপাত হচ্ছে। বৃহস্পতিবার (১ আগস্ট) সকাল থেকে বৃষ্টির পরিমাণ আরও বেড়েছে। এতে নগরের বিভিন্ন সড়ক পানিতে তলিয়ে গেছে। ভোগান্তিতে পড়েছেন দৈনন্দিন কাজে বের হওয়া লোকজন।

আবহাওয়া অফিসের হিসেবে, চট্টগ্রামে বৃহস্পতিবার বেলা ১২টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে ১৪৯.৬ মিলিমিটার।

চট্টগ্রাম আবহাওয়া অফিসের এক কর্মকর্তা জানান, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি হচ্ছে। বৃষ্টিপাতের এ ধারা অব্যাহত থাকবে। ভারী বৃষ্টিপাতের কারণে জলাবদ্ধতার পাশাপাশি পাহাড় ধসের আশঙ্কাও রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ভারী বৃষ্টিপাতের কারণে নগরের পাঁচলাইশ, কাতালগঞ্জ, চকবাজার, মুরাদপুর, শোলকবহর, ২ নম্বর গেট, বাকলিয়া ও আগ্রাবাদসহ বিভিন্ন এলাকার সড়ক পানিতে তলিয়ে গেছে। এসব এলাকার কোনো কোনো সড়কে কোমর সমান পানি জমেছে।

বেসরকারি চাকরিজীবী ওয়াসিম ফিরোজ বলেন, সামান্য বৃষ্টি হলেই চট্টগ্রামের সড়কগুলোতে পানি জমে যায়। কোনো কোনো সড়কে রিকশা ছাড়া চলাফেরা করা যায় না। একারণে রিকশা ভাড়াও বেড়ে যায়। বছরের পর বছর এ ভোগান্তি যেন শেষ হচ্ছে না আমাদের। অথচ সরকার এই জলাবদ্ধতা নিরসনের জন্য কোটি কোটি টাকা খরচ করছে।

জানা গেছে, চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে চারটি বড় প্রকল্প বাস্তবায়ন করছে সরকার। ২০১৪ সাল থেকে বিভিন্ন সময়ে শুরু হওয়া এসব প্রকল্পে সরকারের ব্যয় হচ্ছে ১০ হাজার ৮০৩ কোটি টাকা। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক), চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ও পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এসব প্রকল্প বাস্তবায়ন করছে। কিন্তু বড় বড় প্রকল্প হাতে নেওয়া হলে নগরবাসীর জলাবদ্ধতার ভোগান্তি দূর হয়নি। উল্টো দিন দিন সমস্যা প্রকট হয়েছে।