বৃষ্টি উপেক্ষা করে ইবিতে শিক্ষার্থীদের মিছিল ও অবস্থান

বৃষ্টি উপেক্ষা করে ইবিতে শিক্ষার্থীদের মিছিল ও অবস্থান

ছবি: প্রতিনিধি

ইবি প্রতিনিধি: বৃষ্টি উপেক্ষা করে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন ঘোষিত ‘রিমেম্বার আওয়ার হিরোস’ কর্মসূচি পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টায় ক্যাম্পাসের প্রধান ফটক সংলগ্ন ‘মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল’ থেকে মৌন মিছিল বের করেন তারা। মিছিলটি ক্যাম্পাসের প্রশাসন ভবন, ডায়না চত্বর ও অনুষদ ভবন ঘুরে শহীদ মিনারে গিয়ে অবস্থান কর্মসূচিতে মিলিত হয়।

এসময় শিক্ষার্থীরা কোটা সংস্কার আন্দোলনে নিহতদের ছবি ও তাদের হত্যার বিচারের দাবি সংবলিত বিভিন্ন ফেস্টুন প্রদর্শন করেন। শিক্ষার্থীদের উপর নির্যাতনের স্মৃতিচারণা এবং শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেন। এছাড়াও ফেস্টুন তৈরি, গ্রাফিতি অঙ্কন, ডিজিটাল পোট্রের্ট তৈরি করে শহীদদের স্মরণে কনটেন্ট বা লেখা লিখে হ্যাশট্যাগ ব্যবহার করে অনলাইনে প্রচার করেন।

এসময় কর্মসূচিতে ইবির সমন্বয়ক, সহ-সমন্বয়কসহ অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। শিক্ষার্থীরা বলেন, আমরা শান্তিপূর্ণ আন্দোলন করে যাচ্ছিলাম। কিন্তু সরকার আমাদের উপর হত্যাযজ্ঞ চালিয়েছে, হামলা-মামলা করে দমন করার চেষ্টা করে যাচ্ছে। কিন্তু ছাত্র আন্দোলনের ইতিহাস বলে ৫২, ৬৯, ৭১ যেখানেই ছাত্ররা হাত দিয়েছে সেখানেই সফল হয়েছে। ২০২৪ সালের আমাদের আন্দোলনও বৃথা যাবে না। আমাদের নয় দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো। আমাদের ভাইদের খুনিরা প্রকাশ্যে ঘুরে বেড়ানো অবস্থায় আমরা ঘরে ফিরে যেতে পারিনা।’

এদিকে বুধবার পুলিশের বাঁধার কারণে কুষ্টিয়ায় কোটা সংস্কার আন্দোলকারীদের কর্মসূচি পন্ড হয়েছিল। এসময় শহরের বিভিন্ন জায়গা থেকে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ১১ জন সহ ১৪ জন শিক্ষার্থীকে আটক করে পুলিশ। পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা রাতে শিক্ষার্থীদের ছাড়িয়ে আনেন।