ইবি ছাত্রলীগ: এক বছরের কমিটির দুই বছর পূর্তি

ইবি ছাত্রলীগ: এক বছরের কমিটির দুই বছর পূর্তি

ফাইল ছবি

ইবি প্রতিনিধি: মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। দলীয় গঠনতন্ত্র অনুযায়ী এক বছরের জন্য গঠিত হলেও ইতোমধ্যে দুই বছর পার করেছে বর্তমান কমিটি। বুধবার (৩১ জুলাই) মেয়াদোত্তীর্ণ এই কমিটির দুই বছর পূর্ণ হয়েছে। 

জানা যায়, ২০২২ সালের ৩১ জুলাই ফয়সাল সিদ্দিকী আরাফাতকে সভাপতি এবং নাসিম আহমেদ জয়কে সাধারণ সম্পাদক করে ১৯৯ সদস্যবিশিষ্ট বর্তমান কমিটির ২৪ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করে জয়-লেখক নেতৃত্বাধীন কেন্দ্রীয় ছাত্রলীগ। সেই হিসেবে গত বছরের জুলাইয়ে কমিটির মেয়াদ শেষ হয়েছে। আর গতকাল পূর্ণ হয়েছে দুই বছর। আংশিক কমিটি নিয়েই আরাফাত-জয় কমিটি মেয়াদ শেষ করে। মেয়াদ শেষ হওয়ার এক বছর অতিবাহিত হলেও নতুন সম্মেলন কিংবা কমিটি পুনর্গঠন হয়নি। তারাই এখনো পদ ধরে আছেন। এমনকি মেয়াদ শেষ হওয়ার ৯ মাস ১০ দিন পর গত ১০ মে গঠিত হয়েছে পূর্ণাঙ্গ কমিটিও। এছাড়া হল কমিটি গঠনের কার্যক্রমও হাতে নেওয়া হচ্ছে বলে জানা গেছে।

এদিকে বর্তমান এই কমিটির অনেকেই পড়ালেখা শেষ করে চাকরিসহ বিভিন্ন কাজে ক্যাম্পাস ছেড়েছেন। ক্যাম্পাসে সক্রিয় রয়েছেন এমন অনেক নেতার ছাত্রত্ব নিয়েও রয়েছে প্রশ্ন। অন্যদিকে এ কমিটির সময়ে বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডে জড়িত থাকার অপরাধে বিশ্ববিদ্যালয় এবং সংগঠন থেকে ১৪ জন নেতাকর্মী বহিষ্কার হয়েছেন। র‌্যাগিং, নবীন ছাত্রীকে বিবস্ত্র করে নির্যাতন, চিকিৎসা কেন্দ্রে ভাঙচুর এবং প্রকাশ্যে ছুরিকাঘাত ও মারামারির অভিযোগে তাদেরকে বহিষ্কার করা হয় বলে জানা গেছে। এছাড়া সভাপতি ও সাধারণ সম্পাদকের নিয়োগ বাণিজ্যের অড়িও ফাঁসসহ বিভিন্ন নেতাকর্মীর অপরাধমূলক কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগ রয়েছে।

এ বিষয়ে শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয় বলেন, আমাদের সবকিছু কেন্দ্রের নির্দেশনার আলোকেই হয়ে থাকে। কেন্দ্র যখন যেভাবে চায় আমরা সেভাবে কাজ করি।

সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত বলেন, একটা কমিটি কতদিন থাকবে সেটা সম্পূর্ণভাবে কেন্দ্রের সিদ্ধান্তের উপর নির্ভর করে। পরিকল্পনা রয়েছে সামনে হল কমিটিগুলো দেওয়ার পর কেন্দ্রের নির্দেশনা পেলে সম্মেলনের মাধ্যমে আমাদের দায়িত্ব শেষ করবো।