তরুণ আলেমদের সমাবেশের ডাক, ‘আমারও কিছু বলার আছে’

তরুণ আলেমদের সমাবেশের ডাক, ‘আমারও কিছু বলার আছে’

ফাইল ছবি

চলমান পরিস্থিতিতে শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন দেশের সাধারণ ও তরুণ আলেম সমাজ। শিক্ষার্থীদের ভবিষ্যৎ এবং সামগ্রিকভাবে শিক্ষাঙ্গনকে নিরাপদ ও শিক্ষামুখী রাখতে সংহতির অংশ হিসেবে তারা ঘোষণা করেছেন ‘আমারও কিছু বলার আছে কর্মসূচি’।

শনিবার (৩ আগস্ট) বেলা ১১টায় রাজধানীর দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজের প্রধান ফটকের সামনে এ সংহতি সমাবেশ আহ্বান করা হয়েছে।

শুক্রবার (২ আগস্ট) এক বিবৃতিতে বলা হয়, বিগত কয়েক দিনে শত শত ছাত্র-জনতাকে হত্যা, জুলুম ও নির্যাতনের ঘটনায় সাধারণ আলেম সমাজ উদ্বিগ্ন। কোটা সংস্কারের দাবিতে শান্তিপূর্ণ, নিরস্ত্র আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর নজিরবিহীন দমনপীড়ন চালানো হয়েছে।

এমন উদ্বিগ্ন ও সংকটময় পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল, মাদ্রাসাসহ সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও জনসাধারণের জন্য একটি নিরাপদ পরিবেশ গড়তে এই সমাবেশ আয়োজন করা হয়েছে। এতে দেশবরেণ্য সাধারণ আলেমসমাজ, শিক্ষক, লেখক-বুদ্ধিজীবী, সাংবাদিক ও অ্যাক্টিভিস্ট, ইমাম-খতিব উপস্থিত থাকবেন।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গত মাসের শুরু থেকে আন্দোলন অব্যাহত আছে। শিক্ষার্থীদের এই আন্দোলন ব্যাপক সহিংস রূপ নেয় গত ১৬ জুলাই। এর পরের কয়েক দিনে সহিংসতা ও নাশকতা চরম আকার ধারণ করে। এতে আড়াই শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। ক্ষয়ক্ষতি হয়েছে হাজার হাজার কোটি টাকার।

শিক্ষার্থীদের আন্দোলন এখনো অব্যাহত আছে। শুরুতে এই আন্দোলন শিক্ষার্থীদের হলেও এখন তাতে যোগ দিচ্ছেন সমাজের নানা শ্রেণি-পেশার মানুষ। এই ধারাবাহিকতায় সচেতন আলেমরাও সরব হচ্ছেন।