আলকারাজকে হারিয়ে প্রথম সোনা জয় জকোভিচের

আলকারাজকে হারিয়ে প্রথম সোনা জয় জকোভিচের

জকোভিচ

রোলাঁ গারোতে অনুষ্ঠিত হচ্ছে এবারের প্যারিস অলিম্পিক গেমসের লন টেনিসের আসর। ক্লে কোর্টে অনুষ্ঠিত টুর্নামেন্টে আজ ছিলো পুরুষ সিঙ্গেলসের ফাইনাল। যেখানে ২৪টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী সার্বিয়ার তারকা জকোভিচের মুখোমুখি হয়েছিলেন ২১ বছর বয়সী স্প্যানিশ তারকা কার্লোস আলকারাজ। যেখানে আলকারাজকে ৭-৬, ৭-৬ ব্যবধানে হারিয়ে প্রথমাবের মতো অলিম্পিকের সোনা জিতে নেন সার্বিয়ান তারকা।

অলিম্পিক গেমসে এর আগে কোনদিন ফাইনালে খেলেননি নোভাক জকোভিচ। তিনবার সেমিফাইনালে উঠে তিনবারেই সিঙ্গেলস বিভাগে হেরে বেরিয়ে গিয়েছেন তিনি। তাঁর ক্যারিয়ারের সমস্ত খেতাব,পদক জিতলে ও এখন পর্যন্ত অধরা থেকে গিয়েছে অলিম্পিক গেমসে সোনা জয়। এবার সেই অধরা সোনা নিজের করে নিলেন তিনি। 

ঝুলিতে ২৪টি গ্র্যান্ড স্ল্যাম থাকলেও অলিম্পিকের সোনার জন্য যে তিনি কতটা মরিয়া ছিলেন, তার প্রমাণ পাওয়া গেল ম্যাচ শেষের পর। রোলাঁ গারো কোর্টেই কান্নায় ভেঙে পড়লেন তিনি। এরপর সার্বিয়ার পতাকা হাতে নিয়ে সোজা চলে গেলেন দর্শকদের দিকে। অন্যদিকে আলকারাজের চোখেও তখন কান্না। সেটা দুঃখের। ২১ বছর বয়সি তারকা চলতি বছরে উইম্বলডন, ফ্রেঞ্চ ওপেন জিতলেও অলিম্পিকে সোনা জেতা হল না।

এদিন জকোভিচ টানা দুই সেটে জিতলেও লড়াইটা তেমন সহজ ছিল না। তরুণ তুর্কি আলকারাজ প্রতি মুহূর্তে পরীক্ষা নিয়েছেন জোকারের। দ্বিতীয় রাউন্ডে আরেক স্প্যানিশ রাফায়েল নাদালের সঙ্গে যেরকম একতরফা ম্যাচ জিতেছিলেন, এদিন সেরকম হয়নি। প্রথম সেটে ৭-৬ ব্যবধানে জিতে নেওয়ার পর ধরে নেওয়া হয়েছিল, পালটা আঘাত দেবেন আলকারাজ। 

কিন্তু সেই বাধা টপকে গেলেন জকোভিচ। দ্বিতীয় সেটে একটা সময় পর্যন্ত স্প্যানিশ তারকা এগিয়েও ছিলেন। কিন্তু অধরা সোনা মুঠোয় আনার জন্য সব দিয়ে দিলেন সার্বিয়ান তারকা। হাঁটুর চোট নিয়েও উইম্বলডন ফাইনালে হারের বদলা নিলেন। দ্বিতীয় সেটও জিতে নিলেন ৭-৬ ব্যবধানে।

তবে দুটি সেটই গড়িয়েছে টাইব্রেকারে। তাতেই বোঝা যায়, কতটা রুদ্ধশ্বাস ম্যাচ হয়েছে। শেষ পর্যন্ত শেষ হাসি হাসলেন জোকার। অধরা সোনা জয়ের সম্মানে নাম লিখিয়ে দিলেন তিনি।