মিসরের মুত্তাসিল সনদ পেলেন শাইখ নেছার আহমাদ আন নাছিরী

মিসরের মুত্তাসিল সনদ পেলেন শাইখ নেছার আহমাদ আন নাছিরী

ছবি: সংগৃহীত

বিশ্ববিজয়ী হাফেজ গড়ার সফল কারিগর, আন্তর্জাতিক সনদ ও পুরস্কারপ্রাপ্ত হিফজ প্রতিষ্ঠান মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদরাসার প্রিন্সিপাল শাইখ নেছার আহমাদ আন নাছিরী ইলমে কেরাতে বিরল এক সম্মাননা পেলেন প্রাচীন সভ্যতার দেশ মিসরে। গত ২৯ জুলাই মিসরের নাসের সিটির তাওফিকিয়ার একটি হল রুমে রেওয়ায়েতে আসেমের ওপর শু’বা ও হাফস শেষ করার সম্মাননা সনদ লাভ করেন তিনি। শায়েখ নাছিরীর হাতে সম্মাননা তুলে দেন মিসরের বিশ্ববিখ্যাত কারী শায়েখ আহমাদ-আহমাদ নাঈনা।

এ সময় আরও উপস্থিত ছিলেন মিসরের কারী শায়েখ মুহাম্মদ আল মুরিজী, শায়েখ আব্দুল ফাত্তাহ, শায়েখ আব্দুল লাতিফ ওহদান, শায়েখ সাঈদ আর- রাশেদ এবং আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার বাংলাদেশি বিচারক শায়েখ শুয়াইব মুহাম্মদ আল আজহারী ও মাওলানা মুহিব্বুর রহমান আল আজহারী। মিসরে অধ্যয়নরত শিক্ষার্থীরাও এ সময় উপস্থিত ছিলেন।

শাইখ নাছিরী বর্তমানে কোরআনের উচ্চতর শিক্ষার জন্য মিসরে অবস্থান করছেন। মুত্তাসিল সনদ পাওয়া প্রসঙ্গে তিনি বলেন, মিসরের বিশ্ববিখ্যাত কারী সাহেবরা আমাকে মুত্তাসিল সনদ প্রদান করেছেন। এর মাধ্যমে আল্লাহ তায়ালা আমাকে ইলমের কা'বা খ্যাত মিসরে আরও একটি স্বপ্ন পূরণ করার তাওফিক দিলেন। আল্লাহ তায়ালা যেন বাকি রেওয়ায়েতগুলো শেষ করার তাওফিক দান করেন এবং মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত যেন কোরআনের ছাত্র হিসেবে আমাকে কবুল করে নেন সেই দোয়া চাই সবার কাছে।

নেছার আহমাদ আন নাছিরী বলেন, এবারের রমজান, ঈদুল ফিতর এবং ঈদুল আজহা নিজের পরিবার-পরিজন ছাড়াই কাটাতে হলো শুধুই কোরআনের ভালোবাসায়। এর আগেও একাধিকবার দীর্ঘ সময় কোরআনের রেওয়াত শেখার নেশায় অতিবাহিত করেও শেষ করতে পারছিলাম না। এবার আল্লাহ সুযোগ করে দিলেন। এজন্য আল্লাহর শোকর আদায় করি।

শাইখ নাছিরীর গ্রামের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে। তার শিক্ষাজীবন শুরু হয় চিলোকুট ইসলামিয়া হাফেজিয়া মাদরাসায়। তিনি হিফজ সমাপ্ত করে আড়াইসিধা আলিয়া মাদরাসা থেকে দাখিল সমাপ্ত করার পর দীর্ঘদিন কোরআনের খেদমতে নিয়োজিত আছেন। তিনি দেশে ১৫টি আন্তর্জাতিকমানের হিফজ মাদরাসা প্রতিষ্ঠিত করেছেন। সেই মাদরাসাগুলোর ছাত্ররা আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বারবার বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছেন। হাফেজ তরিকুল ইসলাম, সাইফুর রহমান ত্বকি, দৃষ্টি প্রতিবন্ধী হাফেজ হাফেজ তানভীর হোসাইন, সাআদ সুরাই, বশির আহমাদ, আবু রাহাত, আবু তালহা, ফয়সাল আহমাদ প্রমুখ বিশ্বজয়ী হাফেজরা শাইখ নাছিরীর হাতেগড়া ছাত্র।