দিল্লিতেই গোপন আশ্রয়ে শেখ হাসিনা: আনন্দবাজার

দিল্লিতেই গোপন আশ্রয়ে শেখ হাসিনা: আনন্দবাজার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ছাত্র-জনতার অবিস্মরণীয় অভ্যুত্থানের মুখে পদত্যাগ করে দেশ ছেড়ে বর্তমানে ভারতের দিল্লিতে রয়েছেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা।

মঙ্গলবার (৬ আগস্ট) আনন্দবাজার পত্রিকা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

দিল্লির সর্বদল বৈঠকে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন, দিল্লিতে রয়েছেন শেখ হাসিনা। তাকে আপাতত কিছু দিন সময় দিয়েছে ভারত।

তিনি বলেন, ভারত সরকার আপাতত শেখ হাসিনাকে কিছু দিন সময় দিতে চায়। তার ভবিষ্যৎ পরিকল্পনা কী, তা তিনি ভারত সরকারকে জানাবেন। সেই ভাবনাচিন্তার জন্য সময় নিচ্ছেন। হাসিনার পরিকল্পনা জানার পর পরবর্তী সিদ্ধান্ত নেবে নয়াদিল্লি।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে ভারতীয়দের পরিস্থিতির দিকেও নজর রেখেছে কেন্দ্রীয় সরকার। এখনই জরুরি ভিত্তিতে বাংলাদেশ থেকে ভারতীয়দের সরিয়ে আনা হচ্ছে না। যে পরিস্থিতি বাংলাদেশে তৈরি হয়েছে, তার দিকে আমরা নজর রাখছি। সঠিক সময় এলে ভারত সরকার সঠিক পদক্ষেপ করবে।

আনন্দবাজার জানায়, সোমবার বাংলাদেশ থেকে বেরিয়ে গাজ়িয়াবাদের হিন্দোন বিমানঘাঁটিতে নামেন শেখ হাসিনা। জানা গেছে, ওই ঘাঁটিতেই রাতযাপন করেন শেখ হাসিনা।

প্রতিবেদনে আরও বলা হয়, শেখ হাসিনা লন্ডনে যেতে চান, কিন্তু ব্রিটেন থেকে এখনও সবুজ সংকেত মেলেনি। অন্য কোনো দেশে তিনি যাবেন কি না, সেই ভাবনাচিন্তা চলছে। আপাতত সেজন্যই ভারত তাকে সময় দিয়েছে।