ইসরায়েলে দফায় দফায় হামলা চালিয়েছে হিজবুল্লাহ

ইসরায়েলে দফায় দফায় হামলা চালিয়েছে হিজবুল্লাহ

ছবিঃ সংগৃহীত।

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ জানিয়েছে, তারা ইসরায়েলে দফায় দফায় হামলা চালিয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (৬ আগস্ট) ইসরায়েলের উত্তরাঞ্চলে ড্রোন এবং রকেট দিয়ে সিরিজ হামলা চালিয়েছে হিজবুল্লাহ। তবে এখানেই শেষ নয়। আরও হামলা আসছে। তাদের এক শীর্ষ কমান্ডারকে গত সপ্তাহেই হত্যা করেছে ইসরায়েল। এর কঠোর প্রতিশোধ নেওয়া হবে বলেও সতর্ক করেছে এই সশস্ত্র গোষ্ঠী।

হিজবুল্লাহ জানিয়েছে, ইসরায়েলের উত্তরাঞ্চলে আকরির কাছে দুটি সামরিক ঘাঁটিসহ বিভিন্ন স্থানে হামলা চালানো হয়েছে। এছাড়া ইসরায়েলের অপর একটি স্থানে সামরিক বাহিনীর একটি গাড়িতেও হামলা চালানো হয়েছে বলে দাবি করা হয়।

এদিকে ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, লেবানন থেকে ইসরায়েলের দিকে বেশ কিছু ড্রোন শনাক্ত করা হয়েছে এবং এর মধ্যে একটি ভূপাতিত করা হয়েছে। দক্ষিণাঞ্চলীয় নাহারিয়া শহরে হামলার ঘটনায় বেশ কয়েকজন বেসামরিক নাগরিক আহত হয়েছেন বলেও জানানো হয়।

ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, আকরি শহরে সাইরেন বেজে উঠেছে। হিজবুল্লাহর একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, তাদের শীর্ষ কমান্ডার ফুয়াদ শুকুরকে হত্যার জবাব দেওয়া এখনও বাকি রয়েছে।

এর আগে লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে হামলা চালিয়ে হিজবুল্লাহর এক শীর্ষ কমান্ডারকে হত্যা করে ইসরায়েল। দাহিয়েহ শহরে লেবাননের সশস্ত্র গোষ্ঠীটির শক্তিশালী ঘাঁটিতে বিস্ফোরণে অন্তত একজন নিহত এবং বেশ কয়েকজন আহত হন।

ইসরায়েলি সামরিক বাহিনী বলছে, তাদের গোয়েন্দাভিত্তিক নির্মূল অভিযানে যুদ্ধবিমান থেকে ফুয়াদ শুকুরকে টার্গেট করা হয়। ইসরায়েলি কর্মকর্তাদের দাবি, তিনি ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমিতে রকেট হামলার জন্য দায়ী।

গত শনিবার (২৭ জুলাই) ইসরায়েলের দখলকৃত গোলান উপত্যকায় একটি রকেট হামলায় শিশুসহ ১২ জন নিহত হন। গত ৭ অক্টোবর হামাসের হামলার পর ইসরায়েলি দখলকৃত এলাকায় এটিই সবচেয়ে প্রাণঘাতী আক্রমণ। গোলান মালভূমির মাজদাল শামস নামের একটি গ্রামে একটি ফুটবল মাঠে চালানো ওই রকেট হামলায় আরও অন্তত ২৯ জন আহত হন।

লেবাননে ইসরায়েলি হামলায় সশস্ত্র গোষ্ঠীর চার সদস্য নিহত হওয়ার পর এই হামলা চালানো হয়। তবে হিজবুল্লাহ ওই হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে। এদিকে হিজবুল্লাহ এবং ইসরায়েলি সেনাদের পাল্টাপাল্টি হামলায় মধ্যপ্রাচ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে।