জেনে নিন পানির ফিল্টারে জমা ময়লা পরিষ্কার করার পদ্ধতি

জেনে নিন পানির ফিল্টারে জমা ময়লা পরিষ্কার করার পদ্ধতি

ছবিঃ সংগৃহীত।

বিশুদ্ধ পানি পান করতে ওয়াটার ফিল্টারের বিকল্প নেই। তবে আপনি যতই দামি ওয়াটার ফিল্টার লাগান না কেন, কয়েকদিন পর তাতে ময়লা জমতে থাকে।ফলে ফিল্টারটি আর আগের মতো পরিষ্কার পানি দিতে পারে না। এক্ষেত্রে ঘরে বসেই আপনার পানির ফিল্টার কীভাবে পরিষ্কার করবেন চলুন সে সম্পর্কে জেনে নিন-

ভিনেগারের ব্যবহার

ভিনেগার দিয়ে খুব সহজেই আপনি ওয়াটার ফিল্টারে জমে থাকা ময়লা পরিষ্কার করতে পারবেন। এজন্য প্রথমে সমান পরিমাণে পানি ও ভিনেগার মিশিয়ে নিন।

পানি গরম হতে হবে। এরপর এই মিশ্রণে ফিল্টারটি ডুবিয়ে দিন। ১ ঘণ্টা পর, একটি নরম ব্রাশের সাহায্যে ফিল্টারটি স্ক্রাব করুন। দেখবেন ফিল্টারের সব নোংরা চলে গিয়েছে।

লেবুর রস ব্যবহার

আপনি চাইলে ভিনেগারের বদলে ওয়াটার ফিল্টার পরিষ্কার করতে লেবুও ব্যবহার করতে পারেন। লেবুতে থাকা অ্যাসিড ব্যাকটেরিয়া মেরে ফেলতে সক্ষম। শুধু তাই নয়, আপনার ফিল্টারে দুর্গন্ধ থাকলে তাও দূর করে।

আপনি যদি লেবুর সাহায্যে আপনার পানির ফিল্টার পরিষ্কার করতে চান, তাহলে পানিতে লেবুর রস মেশাতে হবে। এরপর এই মিশ্রণে ফিল্টারটি আধা ঘণ্টা ডুবিয়ে রাখুন। ভেজানো হলে নরম কাপড় বা ব্রাশের সাহায্যে ঘষে পরিষ্কার করুন। দেখবেন চকচক করছে আপনার ওয়াটার ফিল্টার।

বেকিং সোডার ব্যবহার

বেকিং সোডা দিয়েও ওয়াটার ফিল্টার পরিষ্কার করতে পারেন। এজন্য প্রথমে পানিতে বেকিং সোডা মিশিয়ে ঘন একটি পেস্ট তৈরি করুন। এরপর এই পেস্টের ফিল্টারের ভেতরে মেখে দিন।

এবার আপনি একটি ব্রাশের সাহায্যে ফিল্টারটি পরিষ্কার করুন। সবশেষে আপনাকে শুধু গরম পানি দিয়ে ফিল্টারটি ভালোভাবে ধুতে হবে। তাতেই দেখবেন আপনার ওয়াটার ফিল্টার দারুণ পরিষ্কার হয়েছে।