মোবাইল ডাটা খরচ কমানোর উপায়

মোবাইল ডাটা খরচ কমানোর উপায়

ছবি: সংগৃহীত

অনেকেই অভিযোগ মোবাইল ফোনে দ্রুত ডাটা ফুরিয়ে যাচ্ছে। এই ডেটা প্যাক ভরলেন, পরক্ষণেই দেখবেন ডেটা শেষের মুখে। ১ জিবি বা দেড় জিবি ডেটা তো এক দিনও থাকছে না। আর যদি ইন্টারনেটে দিনভর বিভিন্ন বিষয় খোঁজাখুঁজির করতে থাকেন অথবা মোবাইলে গেম খেলার অভ্যাস থাকে, তা হলে তো আর কথাই নেই। ডেটা শেষ হয়ে যাবে নিমেষে। 

আবার ধরুন, সারা দিনে ইন্টারনেট অথবা ফেসবুক, হোয়াটসঅ্যাপ ব্যবহারই করলেন না, তা-ও দেখলেন দিনের শেষে ৫০ শতাংশ ডেটাই শেষ হয়ে গিয়েছে। এর জন্য হয়তো টেলিকম কোম্পানিগুলোকেই দোষ দেন আপনি। কিন্তু মনে রাখবেন, ডেটা দ্রুত শেষ হওয়ার জন্য আপনার ছোট ছোট কিছু ভুলই দায়ী। জেনে নিন সেগুলি কী কী।

১. মোবাইলের অটো আপডেট অপশন বন্ধ করুন। অনেকেই এটি অন করে রাখেন। আর বিভিন্ন অ্যাপ আপডেট হতে থাকে নিজে থেকেই। তার জন্য খরচ হয় ফোনের ডেটাই। তাই যখন ওয়াই-ফাই সংযুক্ত করতে পারবেন, তখনই আপডেট অপশনটি চালু করে ফোন আপডেট করে নিন।

অটো আপডেট বন্ধ করার জন্য সেটিংয়ে গিয়ে ‘নেটওয়ার্ক প্রেফারেন্স’ ক্লিক করুন। সেখানে ‘অ্যাপ ডাউনলোড’, ‘অটো-আপডেট অ্যাপ’, ‘অটো-প্লে ভিডিও’-র জন্য মোবাইল ডেটা বন্ধ করে ওয়াই-ফাই অন করে রাখুন।

২. কোন অ্যাপে কত ডেটা খরচ হচ্ছে, তা প্রথমে জানতে হবে। সে জন্য ফোনের সেটিংসে গিয়ে দেখুন কোন অ্যাপ ব্যবহার করলে ডেটা সবচেয়ে বেশি খরচ হচ্ছে। সেই অ্যাপের ব্যবহার কমাতে পারেন। আবার অনেক অপ্রয়োজনীয় অ্যাপ আমাদের মোবাইলে খোলা থাকে, যার থেকেও প্রচুর ডেটা খরচ হয়ে যায়। সেই অ্যাপসগুলো বন্ধ করে রাখুন অথবা ফোন থেকে সরিয়ে দিন।

৩. ইউটিউব, ফেসবুকে যদি ভিডিও দেখেন, তা হলে তা ‘লো কোয়ালিটি স্ট্রিমিং’-এ দেখুন। সব ভিডিও ‘হাই কোয়ালিটি’-তে দেখলে বা ডাউনলোড করলে ডেটা দ্রুত ফুরিয়ে যাবে।

৪. আপনার মোবাইলে ডেটা সেভার মোড অন আছে কি? না হলে করে নিন। ডেটা সেভার মোড ব্যবহার করে সহজেই ডেটা খরচ কমাতে পারেন। আপনার মোবাইলেই আছে এই অপশন। তার জন্য ফোনের সেটিংসে যান। এ বার ‘কানেকশন’ বা ‘নেটওয়ার্ক’ অপশনে গিয়ে ‘ডেটা সেভার’ অন করুন।

৫. আপনি যদি ফোনে গুগল ম্যাপ বা অন্যান্য পরিষেবা ব্যবহার করেন, তবে মোবাইল ডেটা খুব তাড়াতাড়ি শেষ হয়ে যাবে। কারণ গুগ্‌ল ম্যাপ ও এই ধরনের অ্যাপগুলো দিনভর চলতে থাকে। তাই আপনার অজান্তেই ডেটা দ্রুত ফুরিয়ে যাবে।

৬. আপনি কি ফোনে সারা দিন গেম খেলেন? তা হলে ডেটা শেষ হবেই। আর যদি গেমিং অ্যাপগুলো সারাক্ষণ খোলা থাকে বা নোটিফিকেশন অন থাকে, তা হলে খুব তাড়াতাড়ি ফোনের ডেটা শেষ হয়ে যাবে।

৭. সময় পেলেই ই-কমার্স সাইটগুলোতে গিয়ে ঘাঁটাঘাঁটি করেন। আজ প্রসাধনী অর্ডার করছেন, তো কাল পোশাক। কী কী কিনবেন তা খুঁজে পেতেই সারা দিন লেগে যাচ্ছে। জানেন তো, ই-কমার্স সাইট সবচেয়ে বেশি ডেটা খরচ করে! তাই যখন দরকার নেই, অ্যাপসগুলো বন্ধ রাখুন।