মোবাইল নেটওয়ার্ক দুর্বল হলেই ক্ষতিপূরণ দিতে হবে গ্রাহককে

মোবাইল নেটওয়ার্ক দুর্বল হলেই ক্ষতিপূরণ দিতে হবে গ্রাহককে

ছবি: সংগৃহীত

ভারতে টেলিকম সংস্থাগুলোর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে টেলিকম রেগুলেটর অথরিটি অব ইন্ডিয়া (ট্রাই)। আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশটিতে নেটওয়ার্ক সংক্রান্ত সমস্যা সমাধান না হলে ক্ষতিপূরণ দিতে হবে গ্রাহককে।

ভারতের গণমাধ্যমের খবরে জানা গেছে, পরিষেবা ক্ষেত্রে কোনো রকম সমস্যা নিয়ে গ্রাহকরা অভিযোগ করলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে যথাযথ পদক্ষেপ নেয়া হচ্ছে কিনা তা খতিয়ে দেখতে বিশেষ তদন্ত ও নজরদারি ব্যবস্থা চালু করতে চলেছে ট্রাই। এ বিষয়ে দ্রুত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

আগামী অক্টোবর মাস থেকেই চালু হবে এই প্রক্রিয়া। সেক্ষেত্রে নেটওয়ার্ক সংক্রান্ত সমস্যায় ২৪ ঘণ্টার মধ্যে কোনো সমাধান না হলে টেলিকম সংস্থা বাধ্য থাকবে গ্রাহকদের ক্ষতিপূরণ দিতে।

বিষয়টি শুধুমাত্র কল ড্রপেই সীমাবদ্ধ থাকবে না। যদি দেখা যায়, কোনো এলাকায় ৫জি পরিষেবা দেওয়ার কথা অথচ গ্রাহক সেই পরিষেবা পাচ্ছেন না, সেক্ষেত্রেও সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এ ধরনের ক্ষেত্রে সংস্থাগুলোকে শাস্তি হিসেবে প্রিপেইড গ্রাহককে দিতে হবে অতিরিক্ত ভ্যালিডিটির সুবিধা। পোস্টপেইড গ্রাহকদের জন্য পোস্টপেইড বিলে বাড়তি ছাড় দিতে বাধ্য থাকবে অভিযুক্ত টেলিকম সংস্থা।