‘ট্রাম্প গণতন্ত্রের জন্য হুমকি’, সতর্কবার্তা বাইডেন-হ্যারিসের

‘ট্রাম্প গণতন্ত্রের জন্য হুমকি’, সতর্কবার্তা বাইডেন-হ্যারিসের

ফাইল ছবি

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প যদি নির্বাচনে হেরে যান, তাহলে সেই পরাজয় তিনি শান্তিপূর্ণভাবে মেনে নেবেন না বলে আশঙ্কা প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

আর দেশটির ভাইস প্রেসিডেন্ট এবং নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থী কমালা হ্যারিস বলেছেন, যদি ট্রাম্প জিতে যান, তাহলে তার নেতৃত্বাধীন প্রশাসন আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল হবে না এবং যুক্তরাষ্ট্রের জনগণের স্বাধীনতা হুমকির মুখে পড়বে।

প্রসঙ্গত, ২০২০ সালের নির্বাচনে পরাজয়ের কোনোভাবেই মেনে নিতে পারছিলেন না তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে অধিবেশন চলাকালে হামলা চালায় ট্রাম্পের সমর্থকরা। এতে হতাহত হয়েছিলেন শতাধিক পুলিশ ও জনগণ। হামলার উসকানি দিয়েছিলেন ট্রাম্প নিজে।

বুধবার মার্কিন সংবাদমাধ্যম সিবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে সেই ঘটনাকে স্মরণ করে জো বাইডেন বলেন, “যদি ট্রাম্প হেরে যান, তাহলে কী ঘটবে— তা নিয়ে আমি খানিকটা উদ্বিগ্ন। কারণ তিনি তখন যেমন ছিলেন, এখনও তেমনই আছেন। আমরা এই ব্যাপারটি গুরুত্ব দিচ্ছি না।”

এদিকে বাইডেন যেদিন এ সাক্ষাৎকার দিয়েছেন, সেদিনই উইসকনসিন অঙ্গরাজ্যে নির্বাচনী প্রচারণা সফরে যান কমালা হ্যারিস। সেই সভায় তিনি ট্রাম্পের বিরুদ্ধে বিচার ব্যবস্থা কুক্ষিগত করার অভিযোগ তোলেন। সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের সংবিধান পরিবর্তনের যে হুমকি দিয়েছিলেন ট্রাম্প, তা ও স্মরণ করিয়ে দেন।

ট্রাম্পের নাম উল্লেখ না করে তিনি বলেন, “কোনো এক ব্যক্তি, যিনি যুক্তরাষ্ট্রের সংবিধান পরিবর্তনের হুমকি দিয়েছিলেন, তিনি যদি ফের ক্ষমতায় আসেন— তাহলে পুরোপুরি স্বৈরতান্ত্রিক হয়ে উঠবেন। এমন একজন মানুষ যদি নির্বাচিত হন, তাহলে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র সরাসরি হুমকির মুখে পড়বে।”

এই দু’জনের বক্তব্যে প্রতিক্রিয়ায় ট্রাম্প কী বলেছেন, তা অবশ্য এখনও জানা যায়নি।

সূত্র : এএফপি