ইব্রাহিম রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের চূড়ান্ত কারণ জানা গেল

ইব্রাহিম রাইসির হেলিকপ্টার বিধ্বস্তের চূড়ান্ত কারণ জানা গেল

ছবি: সংগৃহীত

চলতি বছরের ১৯ মে হেলিকপ্টার বিধ্বস্তে প্রাণ হারান ইরানের সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তার হেলিকপ্টার বিধ্বস্ত নিয়ে নানান গুজব ছড়িয়েছিল। তবে আজ রোববার (১ সেপ্টেম্বর) ভয়াবহ সেই দুর্ঘটনার চূড়ান্ত কারণ জানিয়েছে ইরান।

দেশটি বলেছে, খারাপ আবহাওয়ার কারণেই হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে। দুর্ঘটনার দিন আজারবাইজান থেকে রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরছিলেন ৬৩ বছর বয়সী ইব্রাহিম রাইসি। ফেরার পথে ইরানের আজারবাইজান প্রদেশে এটি বিধ্বস্ত হয়েছিল।

মর্মান্তিক সেই দুর্ঘটনায় রাইসির সঙ্গে একই হেলিকপ্টারে থাকা পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমিরাব্দুল্লাহিয়ানসহ বাকি আরোহীরাও প্রাণ হারান।

ইরানি সংবাদমাধ্যম আইআরআইবি জানিয়েছে তদন্তকারী দল দুর্ঘনার কারণ হিসেবে “বসন্তকালে ওই অঞ্চলের জটিল আবহাওয়া এবং বায়ুমণ্ডলীয় অবস্থা’-কে উল্লেখ করেছেন।

তারা আরও বলেছেন, দুর্ঘটনাস্থলে “হঠাৎ করে ঘন ও প্রচুর কুয়াশার’ কারণে হেলিকপ্টারটি পাহাড়ে বিধ্বস্ত হয়।

গত মে-মাসেই ইরানের সেনাবাহিনী জানিয়েছিল দুর্ঘটনার সঙ্গে কোনো ধরনের ষড়যন্ত্র বা অপরাধমূলক কর্মকাণ্ড জড়িত নেই। অপরদিকে আগস্টে বার্তাসংস্থা ফার্স জানিয়েছিল, দুর্ঘটনার প্রধান কারণ ছিল ঘন কুয়াশা এবং অতিরিক্ত দুইজন আরোহী। বার্তাসংস্থাটি বলেছিল, হেলিকপ্টারটিতে ধারণ ক্ষমতার চেয়ে বেশি যাত্রী বহন করা হচ্ছিল। আর এক্ষেত্রে উপেক্ষা করা হয়েছিল নিরাপত্তা প্রটোকলকে।

তবে ফার্স নিউজের এ প্রতিবেদন প্রত্যাখ্যান করেছিল দেশটির সেনাবাহিনী। তারা বলেছিল প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারে নিরাপত্তা প্রটোকল ভাঙা হয়নি। সূত্র: এএফপি