ভোক্তা অধিকারকে সঙ্গে নিয়ে শিক্ষার্থীদের বাজার তদারকি

ভোক্তা অধিকারকে সঙ্গে নিয়ে শিক্ষার্থীদের বাজার তদারকি

সংগৃহীত ছবি

চুয়াডাঙ্গার সচেতন ছাত্রসমাজকে সঙ্গে নিয়ে সচেতনতামূলক বাজার তদারকি শুরু করেছে সাধারণ শিক্ষার্থীরা।

শুক্রবার (৯ আগস্ট) বেলা ১১টায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ছাত্রসমাজকে সঙ্গে নিয়ে চুয়াডাঙ্গার বড় বাজারের নিচের বাজারে এ অভিযান পরিচালনা করে। এ ছাড়া ফেরিঘাট রোডের বড় বাজার, নিচের বাজার, পাইকারি ও মুদি দোকান, কাঁচামালের আড়ৎ, মাছ ও মাংসের দোকানে তদারকি করা হয়।

অভিযান সূত্রে জানা গেছে, সারা দেশে বৈষম্যবিরোধী ছাত্রজনতা তাদের বুকের তাজা রক্ত দিয়ে আন্দোলনের মাধ্যমে হাসিনা সরকারকে হটিয়ে অন্তর্বর্তী সরকারের হাতে ক্ষমতা প্রদান করে। দেশের এ পরিস্থিতি কাঁচাবাজার, মাছ-মাংস সহ বিভিন্ন জিনিসপত্রের দাম বেড়ে গেছে কয়েকগুণ। ফলে বাজার তদারকি শুরু করেন শিক্ষার্থীরা। এ সময় মূল্য তালিকা না থাকা, অতিরিক্ত মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রির অভিযোগে বেশ কয়েকজন ব্যবসায়ীকে সতর্ক করা হয়। একই সঙ্গে কৃত্রিম সংকট সৃষ্টি করে পণ্যের মূল্যবৃদ্ধিকারী ব্যবসায়ীদেরকে সতর্ক করা হয়। অভিযানের খবরে শাক, সবজি, মাছ-মাংসসহ নিত্যপ্রয়োজনীয় জিনিস পত্রের দাম কমতে থাকে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য সাধারণ মানুষের ক্রয় সীমার মধ্যে রাখতে নিয়মিত বাজার তদারকি করা হবে বলে জানান শিক্ষার্থীরা।

এ সময় রাজশাহী ইউনিভার্সিটি স্টুডেন্ট’স এসোসিয়েশন অব চুয়াডাঙ্গার (রুসাক) সভাপতি শরিফুল ইসলাম, সহসভাপতি আবু সালেহ, যুগ্ম সাধারণ সম্পাদক শওকত হোসেন বিপ্লবসহ বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।