তেল রপ্তানিতে নতুন গন্তব্য খুঁজে পেয়েছে ইরান!

তেল রপ্তানিতে নতুন গন্তব্য খুঁজে পেয়েছে ইরান!

ছবি: সংগৃহীত

ইরান তার অপরিশোধিত তেলের নতুন ক্রেতা খুঁজে পেয়েছে বলে ধারণা করা হচ্ছে। ইরানি তেলের নতুন দুই ক্রেতা সম্ভবত বাংলাদেশ ও ওমান। সম্প্রতি ওমান ও বাংলাদেশ অভিমুখে যাওয়া ট্যাঙ্কারের গতিপথ অনুসরণ করে শুক্রবার এ তথ্য জানিয়েছে রয়টার্স।

জাহাজ চলাচলের তথ্যের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, চলতি বছরের শুরুর দিকে বাংলাদেশ ও ওমানের বন্দরের কাছে ট্যাঙ্কারগুলো দেখা গিয়েছিল।

মার্কিন পরামর্শক প্রতিষ্ঠান ইউনাইটেডের ক্লেয়ার জাংম্যান শিপিং ডেটার উপর ভিত্তি করে জানিয়েছে, ইরানের খার্গ দ্বীপ থেকে লোড করা অন্য একটি জাহাজ থেকে তেল পাওয়ার পরে গোল্ডেন ঈগল নামের ট্যাঙ্কারটি চলতি বছরের শুরুতে বাংলাদেশের চট্টগ্রাম বন্দরের কাছে যাত্রা করেছিল।

তিনি জানান, গোল্ডেন ঈগল এপ্রিল মাসে চট্টগ্রামের আশেপাশে জাহাজ থেকে জাহাজে স্থানান্তর কার্যক্রমে ছোট ট্যাঙ্কারগুলোতে তেল অফলোড করেছিল।

তেল রপ্তানির নজরদারি বিষয়ক আরেকটি প্রতিষ্ঠান বাংলাদেশে ইরানি তেলের চালানটি পৌঁছার কথা নিশ্চিত করেছে।

রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের একজন কর্মকর্তা অবশ্য জানিয়েছেন, তারা কার্গোটি কেনেননি এবং এর ক্রেতা কে ছিল তা নির্ধারণ করা কঠিন।

ইরানের তেল উৎপাদন সম্প্রতি ২০১৮ সালের পর থেকে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে বলে অনুমান করা হচ্ছে। কারণ তেহরান মার্কিন নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও তেলের রপ্তানি বাড়াতে চাচ্ছে।

গত মাসে ইরানের জ্বালানি মন্ত্রী জাভেদ ওজি দাবি করেছিলেন, তেহরান বর্তমানে ১৭টি দেশে তেল রপ্তানি করছে।