যেসব ভুলে ফোনের ক্যামেরা নষ্ট হতে পারে

যেসব ভুলে ফোনের ক্যামেরা নষ্ট হতে পারে

ছবিঃ সংগৃহীত।

সারাক্ষণ স্মার্টফোনটি ব্যবহার করছেন। বাজারে নতুন মডেল আসলে অনেকেই নতুন ফোন কেনেন। আবার অনেকদিন একই ফোন ব্যবহারের ফলে নানান সমস্যা দেখা দেয়, তখন পুরোনো ফোন বদলে নতুন ফোন কেনেন। ফোন বদলানোর সবচেয়ে বড় কারণ হলো ফোনের ক্যামেরা নষ্ট হয়ে যাওয়া।

আমাদের ব্যবহারের ভুলেই কিন্তু ফোনের ক্যামেরা নষ্ট হয়। এই ভুলগুলো খুবই ছোট, এমন না যে অনেক বড় বড় ভুলের কারণে ফোনের ক্যামেরা নষ্ট হচ্ছে। চলুন জেনে নেওয়া যাক কোন ভুলগুলোর কারণে ফোনের ক্যামেরা নষ্ট হতে পারে-

>> জিপিএস ব্যবহার করার জন্য প্রায়শই ফোন বাইকে সেট করে রাখেন। কিন্তু এটা যে বিপদ ডেকে আনতে পারে সেই সম্পর্কে অনেকেই জানেন না। ভ্রমণের সময় বাইক বা স্কুটারে ফোন রাখলে ফোনের ক্যামেরা নষ্ট হয়ে যেতে পারে।

>> বর্তমানে নতুন যেসব ফোন তৈরি হচ্ছে তা সবই উচ্চ আইপি রেটিং-সহ আসে। তারপরও যদি ফোনটি নিয়ে পানিতে সাঁতার কাটা শুরু করে, তবে ফোনটি চিরতরে ক্ষতিগ্রস্ত হতে পারে। পানি ক্যামেরার লেন্সে প্রবেশ করতে পারে, যা ক্যামেরাকে চিরতরে অকেজ করে দিতে পারে।

>> কমবেশি সবাই লাইভ কনসার্ট দেখতে পছন্দ করেন। কনসার্ট বা লাইভ শোতে গিয়ে নিশ্চয়ই ফটো ক্লিক করেন। কিন্তু জানেন কি? লাইভ শোতে অনেক সময় লেজার লাইট ব্যবহার করা হয়। এজন্য ফোন দিয়ে ক্লিক করা উচিত হবে না। কারণ লেজার লাইট ফোনের লেন্সের ক্ষতি হতে পারে।

>> অনেক বেশি তাপমাত্রাও ফোনের ক্যামেরার জন্য ভালো না। কেউ যদি চোখধাঁধানো সূর্যের আলোতে একটি ফটো ক্লিক করে, তবে ক্যামেরাটি খারাপ হতে পারে। বিশেষ করে কেউ যদি সূর্যগ্রহণের সময় ফোনের ক্যামেরা ব্যবহারের ফলে ক্যামেরার লেন্স নষ্ট হয়ে যেতে পারে।