সহজ পদ্ধতিতে তৈরি করুন রেস্তোরাঁর মতো কাবাব

সহজ পদ্ধতিতে তৈরি করুন রেস্তোরাঁর মতো কাবাব

ছবিঃ সংগৃহীত।

বর্ষার সন্ধ্যায় একটু মুখরোচক খাবার না খেলে কি হয়! আর তা যদি হয় চিকেনের কোনো পদ তাহলে তো আর কথাই নেই। বর্ষার সন্ধ্যায় ধোঁয়া ওঠা চিকেন কাবাব পাতে থাকলে কিন্তু মন্দ হয় না। চাইলে ঘরেই রেস্টুরেন্ট স্টাইলে তৈরি করতে পারবেন চিকেন কাবাব। রইলো রেসিপি-

উপকরণ

১. বোনলেস চিকেন ব্রেস্ট ৪০০ গ্রাম

২. টকদই ৩ টেবিল চামচ

৩. লেবুর রস ২ চা চামচ

৪. ধনেপাতা ও পুদিনাপাতা ১ কাপ

৫. মেথি পাতার কুচি আধা কাপ

৬. পালংশাক কুচি আধা কাপ

৭. আদার টুকরো ১ ইঞ্চি

৮. রসুন ৮ কোয়া

৯. কাঁচা মরিচ কুচি ৫টি

১০. লাল মরিচের গুঁড়া আধা কাপ

১১. ধনে গুঁড়া ২ চা চামচ

১২. গরম মসলার গুঁড়া ১ চা চামচ

১৩. মাখন ১ চা চামচ

১৪. রান্নার তেল ২ টেবিল চামচ ও

১৫. লবণ স্বাদ অনুযায়ী।

পদ্ধতি

প্রথমে চিকেন ব্রেস্টটা খুব ভালো করে ধুয়ে নিন। মাঝারি আকারে কেটে নিতে হবে। এবার লবণ, মাখন, লেবুর রস আর লাল মরিচের গুঁড়া মাখিয়ে মাংসের টুকরোগুলোকে মিনিট ১৫ ঢেকে রেখে দিন।

অন্যদিকে মেথি পাতাগুলো মিহি করে কুচিয়ে সামান্য পানিতে ভাঁপিয়ে নিন। এবার সে পানি ফেলে ধনেপাতা, মেথিপাতা, পালংশাক, পুদিনাপাতা, আদা, রসুন, কাঁচা মরিচ মিশিয়ে একটা পেস্ট তৈরি করে নিন। এর মধ্যে দই আর বাকি সব মসলা মেশান।

মিশ্রণটি ভালো করে ফেটিয়ে নিন, তারপর মাংসগুলো মেরিনেট করে রাখুন। অন্তত আধা ঘণ্টা রাখলেই হবে। অন্যদিকে স্বাভাবিক তাপমাত্রার জলে কাঠিগুলোকে ভিজিয়ে রাখুন ৫ মিনিটের জন্য।

এবার সেই কাঠিগুলোতে তেল মাখিয়ে মুরগির টুকরোগুলো গেঁথে নিন। উপরে আরও একটু তেল ছড়িয়ে দিন। ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে ওভেন গরম করে নিন ৫ মিনিটের জন্য।

এবার প্রায় ১৮ মিনিটের জন্য গ্রিল করে নিন। মনে রাখবেন, মাঝে মধ্যে কাবাব ঘুরিয়ে দিতে হবে, তাতে সব দিক ভালোভাবে সেঁকা হবে।

সবটুকু ভালোমতো রান্না হয়ে গেলে নামিয়ে নিন। এবার একটি ট্রে-তে সালাদ ও ধনেপাতা-পুদিনাপাতার চাটনি, লেবুর টুকরো দিয়ে পরিবেশন করুন।