৭ বছর নিগৃহীত হয়েছি : কনকচাঁপা

৭ বছর নিগৃহীত হয়েছি : কনকচাঁপা

ছবি: সংগৃহীত

শেখ হাসিনার সরকারের পতনের পর একে একে মুখ খুলতে শুরু করেছেন বিনোদন অঙ্গনের বিভিন্ন তারকারা। বিশেষ করে বিগত ১৬ বছরে, আওয়ামী লীগ সরকারের শোষণ ও নির্যাতনের শিকার হয়েছেন যারা, তারা নিজেদের অভিজ্ঞতাগুলো তুলে ধরছেন। 

তাদেরই একজন দেশের নন্দিত কণ্ঠশিল্পী কনকচাঁপা। যিনি আবার বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। 

বিগত সরকারের আমলে কতটুকু ভোগান্তি পোহাতে হয়েছে তাকে, সেটাই সম্প্রতি প্রকাশ করেছেন তিনি। যেখানে কনকচাঁপা জানিয়েছেন, প্রায় অর্ধ যুগেরও বেশি সময় ধরে তাকে গান গাওয়া থেকে বিরত রাখা হয়েছিল। 

কনকচাঁপা বলেন, ‘আমি বিগত সাতটি বছর বিভিন্নভাবে নিগৃহীত হয়েছি, তাতে মোটেই ভেঙে পরিনি। আমি সবসময় হাসিখুশি থেকেছি। কখনো কাঁদিনি। কখনো হতাশ হইনি। যত সমস্যা এসেছে, কারো কাছে অভিযোগও করিনি। আমাকে সাত বছর বোবা করে রাখা হয়েছে, যা বর্ণনাতীত। আমি কোনো কিছু লিখতে পারতাম না। শুধু তাই নয়, আমি গান গাইতেও পারিনি। একজন শিল্পী যদি গান গাইতে না পারে, তার বোবা হয়ে যাওয়াই ভালো। কিন্তু আমি এতকিছুর পরও আশা হারাইনি।’

শুরু থেকেই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষে ছিলেন কনকচাঁপা। ছাত্রদের হত্যার প্রতিবাদ জানিয়ে তিনি বলেছেন, ‘আমি সবসময়ই ন্যায়ের পক্ষে। ছাত্রদের যৌক্তিক আন্দোলনে হামলা, নিপীড়ন, রক্তপাত বন্ধ হোক। স্বাধীন বাংলাদেশে সম-অধিকার নিশ্চিত হোক।’ 

প্রসঙ্গত, তিন দশকেরও বেশি সময় ধরে গানের সঙ্গে আছে কনকচাঁপা। সিনেমায় তার গাওয়া গানের সংখ্যা তিন হাজারেরও বেশি। ৩৫টিরও বেশি একক অ্যালবাম প্রকাশ হয়েছে এই শিল্পীর।