স্ন্যাপচ্যাটের দৈনিক ব্যবহারকারী ৪৩ কোটি ছাড়িয়েছে

স্ন্যাপচ্যাটের দৈনিক ব্যবহারকারী ৪৩ কোটি ছাড়িয়েছে

ছবি: সংগৃহীত

চলতি বছর দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) স্ন্যাপচ্যাটের প্যারেন্ট কোম্পানি স্ন্যাপচ্যাটের দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৯ শতাংশ বেড়ে ৪৩ কোটি ছাড়িয়েছে। সংখ্যাটি গত বছরের এ সময়ের তুলনায় প্রায় সাড়ে তিন কোটি বেশি।

কোম্পানিটি বলছে, তারা ২০২৪ সালের দ্বিতীয় প্রান্তিকে আয় করেছে ১২৪ কোটি ডলার, যা গত বছর একই সময় ছিল ১০৭ কোটি ডলার। ওয়াল স্ট্রিট বিশ্লেষকরা জানান, এপ্রিল-জুনের এ প্রবৃদ্ধি তাদের প্রত্যাশার চেয়ে কম হয়েছে। এ সময় স্ন্যাপের শেয়ারের দাম কমেছে ২২ শতাংশ।

তারা বলছেন, বিজ্ঞাপন থেকে আয় নেতিবাচকভাবে প্রভাবিত হয়েছে। কারণ কিছু কিছু বিজ্ঞাপনের বাজার খুব শক্তিশালী ছিল না। তবে কোম্পানিটি গত বছরের তুলনায় এ বছরের দ্বিতীয় প্রান্তিকে তাদের নিট ক্ষতির পরিমাণ কমিয়ে এনেছে প্রায় ২৫ কোটি ডলারে। গত বছর কোম্পানিটির ক্ষতি হয়েছিল সাড়ে ৩৭ কোটি ডলারের বেশি।

স্ন্যাপ জানিয়েছে, সক্রিয় মাসিক ব্যবহারকারীর দিক থেকেও নতুন রেকর্ড করেছে স্ন্যাপচ্যাট। কোম্পানিটির মাসিক সক্রিয় ব্যবহারকারী রয়েছে ৮৫ কোটি। এছাড়া স্ন্যাপচ্যাট প্লাস সাবস্ক্রাইবারের সংখ্যা ৯০ লাখ থেকে বেড়ে এ প্রান্তিকে হয়েছে এক কোটির বেশি।

ব্যবহারকারীরা গত বছরের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় চলতি বছর এপ্রিল-জুন সময়ে স্ন্যাপে কন্টেন্ট দেখতে ২৫ শতাংশ বেশি সময় ব্যয় করছে এবং চলতি বছরের প্রথম প্রান্তিকের তুলনায় ১০ শতাংশ বেশি সময় ব্যয় করছে৷ তারা স্পটলাইট ও ক্রিয়েটর স্টোরিজের মতো ফিচারে বেশি সময় ব্যয় করছে।

সংশ্লিষ্টরা বলছেন, চলতি বছর তৃতীয় প্রান্তিকে স্ন্যাপে মাসিক সক্রিয় ব্যবহারকারী ৪৪ কোটির বেশি হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। সেই সঙ্গে কোম্পানির আয় ১৩৩ দশমিক ৫ কোটি থেকে ১৩৭ কোটি ডলারের বেশি হবে বলে আশা করছে স্ন্যাপ।