শেখ হাসিনাকে উৎখাতের বিষয়ে যা বলল যুক্তরাষ্ট্র

শেখ হাসিনাকে উৎখাতের বিষয়ে যা বলল যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

দীর্ঘ দেড় দশকেরও বেশি সময় ধরে ক্ষমতায় থাকা শেখ হাসিনা সরকারকে উৎখাতের পেছনে যুক্তরাষ্ট্রের কোনো ভূমিকা নেই বলে জানিয়েছে দেশটি।

হোয়াইট হাউস বলেছে, শেখ হাসিনাকে উৎখাত করার পেছনে যুক্তরাষ্ট্রের হাত রয়েছে বলে যে খবর প্রকাশিত হয়েছে, তা ‌স্রেফ মিথ্যা। এক প্রেস ব্রিফিংয়ে হোয়াইট হাউসের মুখপাত্র ক্যারিন জ্যাঁ-পিয়ের এই দাবি করেন।

ছাত্র-জনতার গণআন্দোলনের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা। প্রায় ১৬ বছর ধরে রাষ্ট্রক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকারকে ক্ষমতাচ্যুত করার পেছনে যুক্তরাষ্ট্রকে সরাসরি দায়ী করেছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

নয়াদিল্লির আবাসস্থল থাকা কয়েকজন ঘনিষ্ঠজনের সঙ্গে কথা বলার সময় শেখ হাসিনা বাংলাদেশের পরিস্থিতি এবং আওয়ামী লীগ সরকারকে ক্ষমতাচ্যুত করার যুক্তরাষ্ট্রকে দায়ী করে বলেন, যুক্তরাষ্ট্রের কথামতো বঙ্গোপসাগরে একাধিপত্য বাড়াতে সেন্টমার্টিন দ্বীপ তুলে না দেওয়ায় তাকে ক্ষমতাচ্যুত করা হয়েছে। তবে আওয়ামী লীগ সভাপতির দাবি অসত্য বলে জানিয়েছে হোয়াইট হাউজ।

হোয়াইট হাউসের মুখপাত্র ক্যারিন জ্যাঁ-পিয়েরের দাবি, 'আমাদের মোটেই কোনো সম্পৃক্ততা ছিল না। এসব ঘটনায় যুক্তরাষ্ট্র সরকারের জড়িত থাকা নিয়ে সব প্রতিবেদন বা গুজব স্রেফ মিথ্যা।'

হোয়াইট হাউস জানায়, 'আমরা বিশ্বাস করি যে বাংলাদেশের জনগণ বাংলাদেশের সরকারের ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেবে, আমাদের অবস্থান সেটি।

সূত্র: রয়টার্স