মস্কো সফরে ফিলিস্তিনের প্রেসিডেন্ট

মস্কো সফরে ফিলিস্তিনের প্রেসিডেন্ট

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস সোমবার (১২ আগস্ট) তিন দিনের রাষ্ট্রীয় সফরে রাশিয়া গিয়ে পৌঁছেছেন। মস্কোতে নিয়োজিত ফিলিস্তিনের রাষ্ট্রদূত আবদেল হাফিজ নোফাল জানান, সফরে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে গাজা পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন। খবর তাসের।

তিনি জানান, সোমবার বিকেলে মাহমুদ আব্বাস মস্কোতে পৌঁছান। আজ মঙ্গলবার (১৩ আগস্ট) তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠক করবেন বলে জানান মধ্যপ্রাচ্য ও আফ্রিকার দেশগুলোর জন্য নিযুক্ত রুশ প্রেসিডেন্টের বিশেষ প্রতিনিধি ও পরারাষ্ট্র প্রতিমন্ত্রী মিখাইল বোগদানোভ।

বৈঠকে দুই নেতা গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে গাজার যে পরিস্থিতি, তা নিয়ে আলোচনা করবেন বলে জানান রাষ্ট্রদূত হাফিজ নোফাল। তিনি বলেন, তারা যুদ্ধ বন্ধে রাশিয়ার ভূমিকা নিয়ে আলোচনা করবেন। রাশিয়া কী করতে পারে, তা নিয়ে কথা বলবেন।

রাশিয়ার সঙ্গে ফিলিস্তিনের সুসম্পর্কের প্রসঙ্গ টেনে হাফিজ নোফাল বলেন, আমরা অত্যন্ত কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছি। রাশিয়ার সঙ্গে আমাদের সম্পর্ক ঘনিষ্ঠ। চলমান পরিস্থিতিতে আমাদের পরস্পরের সঙ্গে আলাপ-আলোচনা করা দরকার।

বছরের পর বছর ধরে রাশিয়া মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশগুলোর সঙ্গে ভারসাম্যপূর্ণ সম্পর্ক রক্ষা করে চলছে। এর মধ্যে ইসরায়েল ও ফিলিস্তিনও রয়েছে। 

কিন্তু ইসরায়েল-হামাস যুদ্ধ ও ইউক্রেনে রাশিয়ার নিজেদের আগ্রাসনের পর মধ্যপ্রাচ্যে ইসরায়েলের শত্রু হামাস ও ইরানের সঙ্গে সম্পর্ক বাড়িয়েছেন পুতিন।

৭ অক্টোবর হামাসের হামলার পর গাজায় ইসরায়েল যে অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে, সেগুলোর সমালোচনা করে যাচ্ছে রাশিয়া। একই সঙ্গে গাজা হামলায় সংযম দেখাতে আহ্বান জানিয়ে আসছে মস্কো।