টিকটকের নতুন ফিচার : গ্রুপ চ্যাটিং

টিকটকের নতুন ফিচার : গ্রুপ চ্যাটিং

ছবিঃ ইন্টারনেট থেকে সংগৃহীত।

সরাসরি বার্তা পাঠানোর ক্ষেত্রে বেশ কিছু আপডেট এনেছে টিকটক, যার মধ্যে রয়েছে গ্রুপ চ্যাটিংয়ের সুবিধাও, যেটার জন্য গ্রাহকদের কাছ থেকে ছিল ‘ব্যাপক অনুরোধ’।

টিকটকের মালিক কোম্পানি বাইটড্যান্স বলেছে, ফিচারটি এখনও সব জায়গায় চালু না হলেও, যারা এরইমধ্যে ফিচারটি ব্যবহার করার সুযোগ পেয়েছেন, তারা গ্রুপ চ্যাটিংয়ে ৩২ জন পর্যন্ত যোগ করতে পারবেন।

এক্ষেত্রে ব্যবহারকারী দুটি উপায়ে গ্রুপ চ্যাটিং শুরু করতে পারেন। এর মধ্যে প্রথমটি হল, ইনবক্স থেকে। এজন্য ব্যবহারকারীকে স্ক্রিনের ওপরের অংশে থাকা ‘চ্যাট’ বাটনে অথবা বার্তার তালিকার কোনো নামে চাপ দিতে হবে। এর পর ‘মোর অপশনস’ বাটনে চাপ দিলে সেখান থেকে পছন্দের বন্ধুদের বাছাই করতে হবে। পরবর্তীতে, ‘স্টার্ট গ্রুপ চ্যাট’ অপশনে চাপ দিলেই চলবে।

গ্রুপ চ্যাটিং শুরু করার আরেকটি উপায় হল, কোনো পোস্ট একাধিক ব্যক্তির কাছে শেয়ার করা। এক্ষেত্রে কোনো ভিডিও নিয়ে একাধিক ব্যক্তির সঙ্গে কথা বলতে চাইলে ‘শেয়ার’ বাটনে চাপ দিতে হবে। এর পর ‘ক্রিয়েট গ্রুপ চ্যাট’ অপশনটি বাছাই করে পছন্দের বন্ধুদের সে ভিডিও পাঠানোর সুবিধা মিলবে। এমনকি এর সঙ্গে বার্তা যোগ করার সুযোগও রয়েছে।

এ ছাড়া, ইনবক্সে যেকোনো গ্রুপ চ্যাটের আমন্ত্রণ গ্রহণ করার সুবিধাও থাকছে। তবে, শুধু এমন ব্যক্তিদের আমন্ত্রণ পাঠানো যাবে, যারা ব্যবহারকারীর সঙ্গে অন্য কোনো গ্রুপ চ্যাটে যুক্ত আছেন।

এদিকে, সরাসরি বার্তা পাঠানোর ক্ষেত্রে ১৫ বছরের কম বয়সীরা ফিচারটি ব্যবহার করতে পারবেন না।

১৬ থেকে ১৭ বছর বয়সীদের ক্ষেত্রে, গ্রুপ চ্যাটে অন্তত একজন মিউচুয়াল ফ্রেন্ড থাকলে এ ফিচার ব্যবহার করা যাবে, অন্যথায় যাবে না। তবে তারা কোনো নতুন গ্রুপ চ্যাট তৈরি করলে, সেক্ষেত্রে তাদেরকে ওই গ্রুপ চ্যাটে যোগ হওয়া প্রত্যেক নতুন ব্যক্তিকে ম্যানুয়াল উপায়ে অনুমতি দিতে হবে।