মুক্তির প্রস্তুতি নিতে চায় ‘রানা প্লাজা’

মুক্তির প্রস্তুতি নিতে চায় ‘রানা প্লাজা’

ছবি: সংগৃহীত

২০১৩ সালে সাভারের রানা প্লাজা ধসের ঘটনায় বহু মানুষের হতাহতের ঘটনা ঘটে। এতে সবচেয়ে বেশি সংখ্যক মারা যান পোশাককর্মীরা। তাদের মধ্যে একজন ছিলেন রেশমা। ঘটনার ১৭ দিন পর সেই ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয় তার মরদেহ। সেই ঘটনা নিয়েই ২০১৩ সালে পরিচালক নজরুল ইসলাম খান শুরু করেন ‘রানা প্লাজা’ নামের একটি ছবি নির্মাণের।

ছবিটি নির্মাণের ঘোষণার পর দর্শকের প্রবল আগ্রহ তৈরি হতে থাকে। কিন্তু বিপত্তি বাধে সেন্সর বোর্ডে। ২০১৪ সালে প্রথমবার সেন্সর ছাড়পত্রে নিষেধাজ্ঞা আসে ছবিটি নিয়ে। এতে নির্মাতা নজরুল রিট করেন হাইকোর্টে। পরে ২০১৫ সালের ১১ জুলাই ছাড়পত্র পেলেও আবার ২৪ আগস্ট মুক্তির ঠিক আগের দিন ছবিটির প্রদর্শনীতে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

তবে এখন দেশে নতুন অন্তর্বর্তীকালীন সরকার আসার পর আবার আশায় বুক বেঁধেছেন পরিচালক নজরুল ইসলাম। সম্প্রতি একটি গণমাধ্যমকে তিনি জানান, সিনেমাটি নিয়ে আগামী সপ্তাহে সব কাগজপত্র ঠিক করে আবার সেন্সরে জমা দেবেন সিনেমাটি।

পরিচালকের কথায়, ‘দেশে এখন অন্তর্বর্তী সরকার, তাই আশায় বুক বেঁধে আছি আমরা। ছবিটি মুক্তির প্রস্ততি নিচ্ছি তবে তারও আগে প্রজ্ঞাপনটি বাতিল করতে হবে। আমরা এজন্য সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করতে চাই।’

‘রানা প্লাজা’ ছবিতে রেশমা চরিত্রে অভিনয় করেন পরীমণি, টিটু চরিত্রে সাইমন সাদিক।