জাতিসংঘের তদন্ত কমিশন ঢাকায় আসবেন আগামী সপ্তাহে

জাতিসংঘের তদন্ত কমিশন ঢাকায় আসবেন আগামী সপ্তাহে

ছবি:সংগৃহীত

জাতিসংঘের ঢাকা মিশন প্রধান গোয়েন লুইস জানিয়েছেন, আগামী সপ্তাহে ঢাকায় আসছে জাতিসংঘের স্বাধীন তদন্ত কমিশন বা ফ্যাক্ট ফাইন্ডিং মিশন।বৃহস্পতিবার (১৫ আগস্ট) পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেনের সঙ্গে বৈঠক শেষে তিনি এসব কথা জানান।

গোয়েন লুইস বলেন, ‘কোটা সংস্কার আন্দোলন ঘিরে হওয়া হত্যাকাণ্ডের তদন্ত করতে আগামী সপ্তাহে ঢাকায় আসছে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন। বিশ্বসংস্থাটির অর্থায়নে ও নেতৃত্বে কাজ করবে স্বাধীন এই তদন্ত কমিশন। সেইসঙ্গে সময়সীমা ও কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হবে শিগগিরই।’

এর আগে, বুধবার (১৪ আগস্ট) অন্তর্বর্তী সরকারের প্রধান ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ফোনালাপ করেছেন জাতিসংঘের মানবাধিকার কমিশনার ফলকার তার্ক। এ সময় বাংলাদেশে সাম্প্রতিক ছাত্র আন্দোলনের সময় বিক্ষোভকারীদের হত্যা করার বিষয়ে জাতিসংঘ শিগগিরই তদন্ত শুরু করবে বলে জানিয়েছেন তিনি।

প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের প্রেস উইংয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ছাত্র আন্দোলনের সময় বিক্ষোভকারীদের হত্যা করার বিষয়ে তদন্তের জন্য খুব শিগগিরই জাতিসংঘের নেতৃত্বে একটি তদন্ত শুরু করা হবে। জাতিসংঘের বিশেষজ্ঞদের একটি দল দ্রুতই তদন্ত শুরু করতে বাংলাদেশ সফর করবে। বুধবার ড. ইউনূসের সঙ্গে টেলিফোনে আলাপকালে জাতিসংঘের মানবাধিকার প্রধান এ মন্তব্য করেন।

এ সময় অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বাংলাদেশের ছাত্র আন্দোলনের প্রতি সমর্থন ব্যক্ত করার জন্য ড. ইউনূস জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান ভলকার তুর্ক এবং তার দীর্ঘদিনের বন্ধু জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে ধন্যবাদ জানান।

টেলিফোনে আলাপকালে প্রধান উপদেষ্টা আরও বলেন, তার প্রশাসনের মূল ভিত্তি হবে মানবাধিকার রক্ষা এবং প্রতিটি নাগরিকের সুরক্ষা দেওয়া তার সরকারের সর্বোচ্চ অগ্রাধিকার।

প্রফেসর ড. ইউনূস দেশের পুনর্গঠন এবং মানবাধিকার সমুন্নত রাখতে জাতিসংঘের সহযোগিতা চেয়েছেন।

এ সময় তিনি বাংলাদেশের জনগণের সঙ্গে একাত্মতা এবং এই গুরুত্বপূর্ণ সময়ে অন্তর্বর্তী সরকারকে সমর্থনের আশ্বাস দেন। অন্তর্ভুক্তিমূলক, মানবাধিকার-কেন্দ্রিক দৃষ্টিভঙ্গি নিশ্চিত করতে পারলে এই পরিবর্তন এবং সংস্কার সফল হবে, এমন প্রত্যাশা জানিয়েছেন তিনি।