ভারত সবসময় বাংলাদেশের অগ্রগতির শুভাকাঙ্ক্ষী: মোদি

ভারত সবসময় বাংলাদেশের অগ্রগতির শুভাকাঙ্ক্ষী: মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির স্বাধীনতা দিবস উপলক্ষে দিল্লির রেড ফোর্ট থেকে ভাষণ দিয়েছেন। ভাষণে তিনি বাংলাদেশ প্রসঙ্গে বলেছেন, ভারতীয়রা চায় বাংলাদেশে হিন্দু ও সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত হোক। ভারত চায় তার প্রতিবেশী দেশগুলো সমৃদ্ধি ও শান্তির পথে হাঁটুক। ভারত সবসময় বাংলাদেশের অগ্রগতির শুভাকাঙ্ক্ষী থাকবে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

নরেন্দ্র মোদি বলেন, বাংলাদেশে সংখ্যালঘু হিন্দুদের নিরাপত্তা নিয়ে শঙ্কিত ভারতের ১৪০ কোটি মানুষ। বাংলাদেশে যা কিছু ঘটেছে তা নিয়ে প্রতিবেশী দেশ হিসেবে আমরা তাদের উদ্বেগের বিষয়টি বুঝতে পারি। আমি আশা করছি দ্রুত পরিস্থিতি স্বাভাবিক হবে।

বাংলাদেশের হিন্দু সম্প্রদায়কে নিয়ে দ্বিতীয়বারের মতো কথা বললেন প্রধানমন্ত্রী মোদি। এর আগে বাংলাদেশে অন্তর্বর্তী সরকার ক্ষমতা গ্রহণের পর তিনি প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে হিন্দুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানান।

শেখ হাসিনার সরকারের পতনের পর তিন দিন বাংলাদেশে কার্যত কোনো সরকার ছিল না। তখন ঢাকাসহ সারাদেশে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার অভিযোগ ওঠে।

উল্লেখ্য, চলতি বছরের জানুয়ারিতে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে জয় নিয়ে টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় আসেন শেখ হাসিনা। তবে কোটা সংস্কার আন্দোলন ঘিরে জুন মাসে শুরু হওয়া ছাত্র বিক্ষোভ জুলাইয়ের শেষ ও আগস্টের শুরুর দিকে গণঅভ্যুত্থানে রূপ নেয়। এতে সরকার গঠনের মাত্র সাত মাস পরই ক্ষমতা ছাড়তে বাধ্য হয় শেখ হাসিনা সরকার, পরবর্তীতে রাষ্ট্রপতি দ্বাদশ জাতীয় সংসদ বিলুপ্ত ঘোষণা করেন।