ইসরাইল-সৌদি চুক্তিতে 'গুপ্তহত্যার শঙ্কায়' ক্রাউন প্রিন্স!

ইসরাইল-সৌদি চুক্তিতে 'গুপ্তহত্যার শঙ্কায়' ক্রাউন প্রিন্স!

ছবিঃ সংগৃহীত।

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান (এমবিএস) ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগ নেয়ায় তিনি গুপ্তহত্যার শঙ্কায় পড়েছেন। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ সংস্থা পলিটিকো এ খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়, সৌদি ক্রাউন প্রিন্স মার্কিন কংগ্রেসের সদস্যদের বরেছেন, সৌদি-ইসরালি সম্পর্ক স্বাভাবিক করাসহ যুক্তরাষ্ট্র ও ইসরালের সাথে ব্যাপক দরকষাকষি করার উদোগ নেয়ায় তিনি তার জীবনকে ঝুঁকির মধ্যে ফেলেছেন।

এতে আরো বলা হয়, ক্রাউন প্রিন্স একপর্যায়ে মিসরের নিহত নেতা আনোয়ার সাদতের কথাও উল্লেখ করেন। ইসরাইলের সাথে শান্তিচুক্তি করার পর তাকে হত্যা করা হয়। সৌদি প্রিন্স তাকে রক্ষার জন্য যুক্তরাষ্ট্রের কাছে আহ্বান জানান।

তিনি বলেন, ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার মাধ্যমে একটি ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠায় কার্যকর পথ গ্রহণ করা যায়।

প্রতিবেদনটিতে বলা হয়, ক্রাউন প্রিন্সের এই বক্তব্য সাবেক এক মার্কিন কর্মকর্তা পলিটিকোকে জানান। তিনি মার্কিন কর্মকর্তাদের সাথে ক্রাউন প্রিন্সের আলোচনা সম্পর্কে ভালোভাবে অবগত রয়েছেন।

পত্রিকাটি জানায়, নিজের জীবন নিয়ে সংশয় থাকা সত্ত্বেও মোহাম্মদ বিন সালমান যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে ইচ্ছুক। তিনি বলেন, তার দেশের জন্যও এটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

তবে মোহাম্মদ বিন সালমানের আগ্রহ সত্ত্বেও ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠায় আগ্রহী নয় ইসরাইল।

সৌদি আরব বলে আসছে যে ১৯৬৭ সালের চুক্তি অনুযায়ী ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা ছাড়া তারা ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করবে না।