অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ এই লঙ্কান ক্রিকেটার

অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ এই লঙ্কান ক্রিকেটার

ছবি: সংগৃহীত

জাতীয় দলের জার্সিতে সবশেষ ২০২৩ সালে ম্যাচ খেলেছিলেন শ্রীলংকার উইকেটরক্ষক-ব্যাটার নিরোশান ডিকভেলা। এরপর আর তাকে জাতীয় দলের জার্সিতে দেখা যায়নি। এখন তার জাতীয় দলে ফেরার পথটাও পড়ে গেল অনিশ্চয়তার মুখে। 

ডোপিং ভায়োলেশন বা ডোপ টেস্টে পজিটিভ হয়ে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ হয়েছেন ৩১ বছর বয়সী এ উইকেটরক্ষক ব্যাটার। খবর ইএসপিএন ক্রিকইনফোর।

শুক্রবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে শ্রীলংকা ক্রিকেট (এসএলসি)। চলতি বছরের লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) চলাকালে ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং টেস্ট গাইডলাইন অনুসারে ডোপ পরীক্ষায় ব্যর্থ হন ডিকভেলা। তদন্ত চলাকালীন তিনি কোনো ধরনের ক্রিকেটে অংশ নিতে পারবেন না। 

ডিকভেলার ডোপ কেলেঙ্কারি নিয়ে এসএলসির বিবৃতি, অবিলম্বে নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বহাল থাকবে।

জানা গেছে, সদ্য সমাপ্ত এলপিএলে গল মার্ভেলসকে নেতৃত্ব দেন ডিকভেলা। ফাইনালে জাফনা কিংসের কাছে হেরে তাদের শিরোপার স্বপ্ন চুরমার হয়ে যায়। আসর চলাকালেই তিনি অ্যান্টি-ডোপিং পরীক্ষা দিয়েছিলেন। এরপর তার শরীরে নিষিদ্ধ ওষুধের উপাদান পাওয়ায় অনির্দিষ্টকালের জন্য নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

চলতি বছরের শুরুর দিকে বাংলাদেশের বিপক্ষে টি-২০ সিরিজে ডাক পেলেও তাকে একটি ম্যাচেও খেলানো হয়নি। এর আগেও বেশ কয়েকবার বিতর্কিত কর্মকাণ্ডের জন্য সংবাদের শিরোনাম হয়েছেন এই লঙ্কান ক্রিকেটার। 

নির্বাচকদের পক্ষ থেকে বলা হয়েছিল, শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ থাকায় ডিকভেলার সঙ্গে যোগাযোগ করেছিল নির্বাচকরা। যদিও এর আগে পুরো ক্যারিয়ারে খুব একটা বিতর্কে জড়াতে দেখা যায়নি এই ক্রিকেটারকে। তবে অধারাবাহিক ফর্মের কারণে তার ব্যাপক সমালোচনা হয়েছে। 

২০২১ সালে ইংল্যান্ড সফরে বায়ো-বাবল ভাঙ্গার কারণে ডিকভেলাসহ এখন পর্যন্ত তিনজনকে বিভিন্ন মেয়াদে নিষেধাজ্ঞায় পড়তে হয়। তার আগে একইভাবে নীতিমালা লঙ্ঘনের দায়ে শাস্তি পেয়েছেন কুশল মেন্ডিস ও দানুষ্কা গুনাথিলাকা।

প্রসঙ্গত, আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত ডিকভেলা ৫৪ টেস্ট, ৫৫ ওয়ানডে ও ২৮টি টি-২০ ম্যাচ খেলেছেন। টেস্টে ২৭৫৭, ওয়ানডেতে ১৬০৪ এবং টি-টোয়েন্টিতে ৪৮০ রান করেছেন তিনি।