সাবেক জ্যেষ্ঠ সচিব শাহ কামাল গ্রেফতার

সাবেক জ্যেষ্ঠ সচিব শাহ কামাল গ্রেফতার

ছবি: সংগৃহীত

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাবেক জ্যেষ্ঠ সচিব শাহ কামালকে গ্রেফতার করা হয়েছে। শনিবার (১৭ আগস্ট) রাতে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের একটি দল রাজধানীর মহাখালী থেকে তাকে গ্রেফতার করে।

ডিএমপির জনসংযোগ ও গণমাধ্যম শাখার অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মো. ওবায়দুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে গত শুক্রবার সন্ধ্যার পর রাজধানীর মোহাম্মদপুরে তার দুটি বাসায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণের দেশি-বিদেশি মুদ্রা উদ্ধার করে পুলিশ।

পুলিশ বলেছে, উদ্ধার হওয়া মুদ্রার মধ্যে রয়েছে বাংলাদেশি তিন কোটি এক লাখ ১০ হাজার ১৬৬ টাকা এবং ১০ লাখ তিন হাজার ৩০৬ টাকা সমমূল্যের বিভিন্ন দেশের মুদ্রা।

বিদেশি মুদ্রার মধ্যে রয়েছে ইউএস ডলার ৩০০০, মালোয়শিয়া রিংগিত ১০০০, সৌদি রিয়াল ২৯৬৯, সিঙ্গাপুরী ডলার ৪১১২, অট্রেলিয়ান ডলার ১৯১৫, কোরিয়ান ইয়াং ২৫০০০, চাইনিজ ইয়াং ১৯৯। 

এছাড়া শাহ কামালের নিজ জেলা চাঁদপুরে একটি পাঁচতলা বাড়িসহ বিপুল সম্পত্তির সন্ধান পাওয়া গেছে জানিয়ে পুলিশ সূত্র জানায়, চাঁদপুর শহরের বন বিভাগ সড়কের খলিশাডুলি গ্রামে ১০ ইউনিটের পাঁচতলা ভবনসহ তার সম্পত্তির পরিমাণ প্রায় ৪০ শতাংশ। ডিএমপির ভাষ্য, মোহাম্মদপুরের ওই বাড়ি ছয়তলা।

বাড়ির দ্বিতীয় তলায় সপরিবারে থাকেন তিনি। স্থানীয় লোকজন বিপুল অঙ্কের টাকা লুকিয়ে রাখার কথা জানতে পেরে ভবনটি ঘিরে ফেলে। খবর পেয়ে ডিএমপির একাধিক টিম গিয়ে ওই অর্থ উদ্ধার করে।