ববি উপাচার্য-প্রক্টরকে পদত্যাগ করতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

ববি উপাচার্য-প্রক্টরকে পদত্যাগ করতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

ছবি: সংগৃহীত

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য ও প্রক্টরের পদত্যাগের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন সাধারণ শিক্ষার্থীরা। এ সময় ২৪ ঘণ্টার মধ্যে তাদের পদত্যাগ করার আল্টিমেটাম দেওয়া হয়। সোমবার (১৯ আগস্ট) দুপুর ১টায় প্রশাসনিক ভবনের গ্রাউন্ড ফ্লোরে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, বর্তমান ভিসি ও প্রক্টর ছাত্র আন্দোলন চলাকালীন সময়ে নানাভাবে শিক্ষার্থীদের হয়রানি করেছে। এমনকি তাদের বিরুদ্ধে দুর্নীতি-অনিয়মের নানা অভিযোগ থাকলেও সবসময় ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকারের তাঁবেদারি করায় তারা কোনো প্রশ্নের সম্মুুখীন হননি। এই ভিসি এবং প্রক্টর যতদিন শিক্ষার্থীদের ঘাড়ে চেপে থাকবে, ততদিন সত্যিকারের স্বাধীনতার স্বাদ বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পাবেন না।

শিক্ষার্থীরা আরও বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন চলতো বরিশাল সিটি করপোরেশন সাবেক দুই মেয়র এবং সদর সংসদ সদস্যদের কথায়। বিশ্ববিদ্যালয়ের ভিসি-প্রক্টরসহ অনেক শিক্ষককে বিশ্ববিদ্যালয়ের চাইতে আওয়ামী লীগের নেতাদের বাসায় বেশি দেখা যেতো। এসব বিষয় কখনোই সাধারণ শিক্ষার্থীরা ভালোভাবে নেননি। সমাবেশ থেকে তাদের দুুইজনকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে পদত্যাগের আল্টিমেটাম দেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। অন্যথায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের সব স্তরে আওয়ামী লীগের শাসনামলে নিযুক্ত ব্যক্তিদের গণপদত্যাগের সম্মুুখীন করা হবে বলেও হুঁশিয়ারি দেন তারা।

সমাবেশে আইন বিভাগের সিরাজুল ইসলাম, মার্কেটিং বিভাগের মো. সিহাব, ইংরেজি বিভাগের মিজানুর রহমান মিজান, ইতিহাস বিভাগের মোশারফ হোসেন, বাংলা বিভাগের মো. আশিক আহমেদসহ অন্যান্য শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সমাবেশ শেষে একটি মিছিল বের হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে।