চীনে প্রবল বৃষ্টিতে মৃতের সংখ্যা বেড়ে ৫০

চীনে প্রবল বৃষ্টিতে মৃতের সংখ্যা বেড়ে ৫০

ছবি: সংগৃহীত

চীনের মধ্যাঞ্চলে প্রবল বৃষ্টিতে মৃতের সংখ্যা বেড়ে ৫০ জনে দাঁড়িয়েছে। সোমবার গত জুলাইয়ের শেষের দিক থেকে শুরু হওয়া বর্ষণে প্রাণহানির এই ঘটনা ঘটেছে। উদ্ধার ও তল্লাশি অভিযান শেষে দেশটির উদ্ধারকারী কর্মকর্তারা সোমবার প্রাণহানির তথ্য নিশ্চিত করেছেন।

দেশটির রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম সিসিটিভির প্রতিবেদন বলছে, মধ্যাঞ্চলীয় হুনান প্রদেশের জিঝিং শহরে এখনো ১৫ জন নিখোঁজ রয়েছেন।

গত জুলাইয়ের শেষের দিকে প্রবল শক্তিশালী টাইফুন গেইমির প্রভাবে বৃষ্টিপাত শুরু হয় চীনে। শক্তিশালী ওই টাইফুন ফিলিপাইন, তাইওয়ান ও চীনের স্থলবেষ্টিত হুনান প্রদেশে আঘাত হেনেছিল।

চীনের কর্তৃপক্ষ গত মাসে প্রায় ৩ লাখ মানুষকে সরিয়ে নেয় এবং পূর্ব চীনজুড়ে গণপরিবহন চলাচল স্থগিত করা হয়। গ্রীষ্মকালে চরম বৈরী আবহাওয়ার মুখোমুখি হয়েছে চীন। যদিও একই সময়ে দেশটির পূর্ব ও দক্ষিণাঞ্চলজুড়ে ব্যাপক বৃষ্টিপাত হয়েছে এবং উত্তরের বেশিরভাগ অঞ্চল টানা তাপপ্রবাহ দেখেছে।

গত মাসে দেশটির উত্তরাঞ্চলীয় শানঝি প্রদেশে ভারী বৃষ্টিপাতের কারণে একটি হাইওয়ে সেতু ধসে অন্তত ৩৮ জনের প্রাণহানি ঘটে। বিশ্বে গ্রিনহাউস গ্যাসের সর্ববৃহৎ নির্গমনকারী চীন। বিশ্বজুড়ে জলবায়ুর পরিবর্তন ও চরম বৈরী আবহাওয়া তীব্র করে তুলছে এই গ্রিনহাউস গ্যাস।