খুলনা সদর থানার সাবেক ওসির বিরুদ্ধে মামলা

খুলনা সদর থানার সাবেক ওসির বিরুদ্ধে মামলা

ফাইল ছবি

লাঠিচার্জে বিএনপি নেতার চোখ নষ্ট হওয়ার ঘটনায় খুলনা সদর থানা পুলিশের সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসান আল মামুনের বিরুদ্ধে মামলা হয়েছে।

সোমবার (১৯ আগস্ট) খুলনা মহানগর বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ফখরুল আলম বাদী হয়ে খুলনার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আনিচুর রহমানের আদালতে এ মামলা দায়ের করেন। মামলায় অজ্ঞাতপরিচয় আরও ১০/১২ জনকে আসামি করা হয়েছে। ওসি হাসান আল মামুন বর্তমানে ময়মনসিংহ রেঞ্জে কর্মরত আছেন।

খুলনার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম আনিচুর রহমান মামলাটি গ্রহণ করে খুলনা মেট্রোপলিটন পুলিশের উপকমিশনারকে (ডিবি) তদন্ত করার নির্দেশ দিয়েছেন। আগামী ২৪ অক্টোবরের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

মামলার এজাহারে সূত্রে জানা গেছে, ২০২২ সালের ৫ জানুয়ারি বেলা ১১টায় বিএনপির কেন্দ্রঘোষিত ‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষ্যে নগরীর কেডি ঘোষ রোডে দলীয় কার্যালয়ের সামনে শান্তিপূর্ণ কর্মসূচি চলাকালে তৎকালীন খুলনা সদর থানার ওসি হাসান আল মামুনের নেতৃত্বে অজ্ঞাতপরিচয় আরও ১০/১২ জন পুলিশ সদস্য মাথায় হেলমেট, হাতে লাঠি ও সরকারি অস্ত্রে সজ্জিত হয়ে এলোপাতাড়ি লাঠিচার্জ শুরু করে। এসময় ওসি হাসান আল মামুন তার হাতে থাকা লাঠি দিয়ে বাদীর মুখে আঘাত করে বলেন, ‘জবান সারা জীবনের জন্য বন্ধ করে দিব’। সঙ্গে সঙ্গে আবারও মাথা লক্ষ্য করে ওসি মামুন হত্যার উদ্দেশ্যে আরও একবার আঘাত করেন। এ সময় বাদী সামান্য একটু পেছনে সরে গেলে বাদীর বাম চোখের ওপর লাগে ও চোখের ডান পাশ থেকে চোখের মণি ফেটে রক্ত বেরিয়ে আসে। এতে চোখের ৮৫ শতাংশ জ্যোতি স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়। পরে দেশ-বিদেশে চিকিৎসক দেখালেও চোখের আলো আর ফিরে পাননি তিনি। এ ঘটনায় তখন থানায় মামলার চেষ্টা করেও মামলা করতে পারেননি বিএনপি নেতা ফখরুল।

আসামি পক্ষের আইনজীবী অ্যাডভোকেট তৌহিদুর রহমান চৌধুরী তুষার বলেন, বিচারক মামলাটি গ্রহণ করে খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপপুলিশ কমিশনারকে (ডিবি) তদন্ত করে আগামী ২৪ অক্টোবরের মধ্যে প্রতিবেদন আদালতে দাখিলের নির্দেশ দিয়েছেন।