মমতাকে পদত্যাগের আল্টিমেটাম শিক্ষার্থীদের

মমতাকে পদত্যাগের আল্টিমেটাম শিক্ষার্থীদের

মমতা বন্দ্যোপাধ্যায়

বাংলাদেশের ছাত্র-জনতার আন্দোলন ও সরকার পরিবর্তনের হাওয়ায় ভারতের পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আগামী ২৬ আগস্টের মধ্যে পদত্যাগের আল্টিমেটাম দিয়েছে রাজ্যটির ছাত্রসমাজ। পদত্যাগ না করলে ২৭ আগস্ট সচিবালয় নবান্ন ও অভিযানের ডাক দিয়েছে তারা।

মঙ্গলবার (২০ আগস্ট) ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়, আজ নবান্ন চলো কর্মসূচিতে দলমত নির্বিশেষে রাজ্যের সাধারণ মানুষকে অংশগ্রহণের আহ্বান জানিয়ে এই আল্টিমেটাম দেয় ছাত্রসমাজ। ফলে ওইদিন রাজ্যে বড় সংঘাতের আশঙ্কা করছে রাজনৈতিক মহল। এর মধ্যেই মঙ্গলবার (২০ আগস্ট) সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ আরও বিপদে ফেলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে। যা অনুপ্রাণিত করেছে পশ্চিমবঙ্গের প্রতিবাদী মানুষ এবং আন্দোলনকারী ছাত্র-ছাত্রীদের।

আজ (মঙ্গলবার) সকালে কলকাতা লাগোয়া সল্টলেক ও বিধান নগরের রাজ্য স্বাস্থ্য দপ্তরে বিক্ষোভ দেখান বিজেপির ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের কর্মী সমর্থকরা। প্রতিকূল আবহাওয়ার মধ্যেই আরজি করকাণ্ডে কলকাতার পুলিশ কমিশনার বিনিত গোয়েল এবং আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালে প্রিন্সিপাল সন্দীপ ঘোষকে গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভে শামিল হন কয়েক হাজার কর্মী সমর্থক। সেখানে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি এবং পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ব্যাপক লাঠিচার্জ করে। গ্রেপ্তার করা হয় বেশ কিছু এবিপি নেতাকর্মীকে।

খবরে আরও বলা হয়, আরজি করকাণ্ডে দোষীদের গ্রেপ্তারের দাবিতে মঙ্গলবার কলকাতার প্রাণকেন্দ্র ধর্মতলার টিপু সুলতান মসজিদের সামনে জাতীয় কংগ্রেসের পক্ষ থেকে বিক্ষোভ করার জন্য কর্মী সমর্থকরা জমায়েত হতেই পুলিশ তাদের গ্রেপ্তার করে কলকাতা পুলিশের সদর দপ্তর লালবাজারে নিয়ে যায়। আজ পথে নেমেছেন সিপিআইএম। বামফ্রন্টের পক্ষ থেকে জেলাশাসকের দপ্তরগুলোতে বিক্ষোভ এবং আইন অমান্য কর্মসূচি পালন করে বামফ্রন্টের নেতাকর্মীরা।