সেলিম-শামীম ওসমান ও তাদের পরিবারের ব্যাংক হিসাব জব্দ

সেলিম-শামীম ওসমান ও তাদের পরিবারের ব্যাংক হিসাব জব্দ

সংগৃহীত ছবি

নারায়ণগঞ্জ-৪ আসনের সাবেক সংসদ সদস্য শামীম ওসমান, নারায়ণগঞ্জ-৫ আসনের সাবেক সংসদ সদস্য এ কে এম সেলিম ওসমান ও তাদের পরিবারের সদস্যদের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে। একইসঙ্গে তাদের মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করা হয়েছে। 

মঙ্গলবার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাছে এ সংক্রান্ত নির্দেশনা পাঠিয়েছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)।

নির্দেশনায় বলা হয়েছে, ব্যক্তিগত ও ব্যবসায়িক এসব হিসাবে আগামী ৩০ দিন কোনো ধরনের লেনদেন করা যাবে না। প্রয়োজনে লেনদেন স্থগিত করার সময়সীমা বাড়ানো হবে।

এর আগে আওয়ামী লীগ সরকারের সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, সাবেক সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি ও সাবেক সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিনসহ ১৩ ব্যক্তির ব্যাংক হিসাব জব্দের জন্য নির্দেশ দিয়েছে বিএফআইইউ। এছাড়া তাদের মালিকানাধীন সব ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেনও স্থগিত করা হয়েছে। গত ১৯ আগস্ট দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে চিঠির মাধ্যমে এ নির্দেশনা দিয়েছে সংস্থাটি।

বিএফআইইউর নির্দেশনা অনুযায়ী, ব্যাংক হিসাব স্থগিতের তালিকায় থাকা অন্যান্য ব্যক্তিরা হলেন- সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের মেয়ে সিন্থিয়া মালেক, ছেলে রাহাত মালেক, ছাত্রলীগের সাবেক সভাপতি লিয়াকত শিকদার ও তার স্ত্রী মাহমুদা আলী সিকদার, ডা. দীপু মনির স্বামী তৌফিক নাওয়াজ ও বড় ভাই ড. জে আর ওয়াদুদ টিপু, ডা. তাইমুর নাওয়াজ, শেখ হেলাল উদ্দিনের ছেলে ও বাগেরহাট-২ আসনের সাবেক সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময় এবং ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) সাবেক মহাপরিচালক মেজর জেনারেল জিয়াউল আহসান ও তার স্ত্রী নুসরাত জাহান।

সংস্থাটি জানায়, এসব ব্যক্তিদের ব্যাংক হিসাব জব্দ করা হলো। একইসঙ্গে তাদের মালিকানাধীন সব ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবের লেনদেনও স্থগিত করা হয়েছে।