বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না চীন: ইয়াও ওয়েন

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না চীন: ইয়াও ওয়েন

সংগৃহীত ছবি

বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে চীন হস্তক্ষেপ করবে না বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। এমনকি ভূরাজনৈতিক যেকোনো পরিস্থিতিতে বাংলাদেশের পাশে থাকারও আশ্বাস দিয়েছেন তিনি।

বুধবার (২১ আগস্ট) বেলা ১১টায় রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠক এ আশ্বাস দেন ইয়াও ওয়েন। বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আব্দুল মঈন খান, ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, নুরুল ইসলাম মনি ও আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল অংশগ্রহণ করেন।

বৈঠক শেষে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে চীনা রাষ্ট্রদূত বলেন, বিএনপির সঙ্গে আলোচনায় বড় সুযোগ তৈরি হয়েছে, ভালো আলোচনা হয়েছে। বৈঠকে আমাদের মধ্যে সহযোগিতার বিষয়ে আলোচনা হয়েছে। আমাদের সহযোগিতা অব্যাহত থাকবে।

বর্তমান রাজনৈতিক পরিস্থিতির ব্যাপারে ইয়াও ওয়েন বলেন, চীন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না। আমরা বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্বকে সমর্থন করি। অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি সমর্থন আছে; প্রত্যাশা করি অল্প কিছুদিনের পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।

এদিকে চীনা রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আলোচনা হয়েছে। বিএনপি দীর্ঘদিন পর রাষ্ট্রদূতকে পেয়ে আনন্দিত। বাংলাদেশের জনগণের প্রতি তাদের যে কমিটমেন্ট, তা অব্যাহত রাখবে।

তিনি বলেন, চীনা রাষ্ট্রদূত খালেদা জিয়া ও তারেক রহমানকে শুভেচ্ছা জানিয়েছেন। চীন আধিপত্যে বিশ্বাস করে না। ভূরাজনৈতিক পরিস্থিতিতে তারা বাংলাদেশের পাশে থাকবে।

মির্জা ফখরুল আরও বলেন, বিএনপির সঙ্গে চীনের কমিউনিস্ট পার্টির যে সম্পর্ক, তা সামনে আরও বৃদ্ধি পাবে। জনগণের উন্নয়নের জন্য তাদের বিনিয়োগও আরও বৃদ্ধি পাবে। ওয়ান চায়না পলিসিকে সমর্থন করে বিএনপি; ভবিষ্যতে আমাদের সম্পর্ক আরো শক্তিশালী হবে।

প্রসঙ্গত, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে সংঘটিত গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে দেশি-বিদেশি অংশীজনদের সঙ্গে নিয়মিত বৈঠক করছে বিএনপি। বৈঠকে বাংলাদেশের চলমান রাজনৈতিক, অর্থনৈতিকসহ সামগ্রিক পরিস্থিতি নিয়ে আলোচনা হচ্ছে বলে জানা গেছে।