ইসরায়েলের বিমানঘাঁটিতে হিজবুল্লাহর হামলা, গোয়েন্দা সরঞ্জাম ধ্বংস

ইসরায়েলের বিমানঘাঁটিতে হিজবুল্লাহর হামলা, গোয়েন্দা সরঞ্জাম ধ্বংস

ছবিঃ সংগৃহীত।

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ বলেছে, তাদের যোদ্ধারা মেরন সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে। এতে ইসরায়েলের গুপ্তচরবৃত্তির সরঞ্জামকে লক্ষ্যবস্তু করা হয়।

একটি সংক্ষিপ্ত বিবৃতিতে প্রতিরোধ গোষ্ঠীটি বলেছে, তারা শুক্রবার সকালে ইসরায়েলের বিমান নজরদারি ইউনিটের সদর দফতর এবং ঘাঁটিতে এয়ার অপারেশন কমান্ডের ভেতরে থাকা গুপ্তচরবৃত্তির সরঞ্জাম ধ্বংস করেছে।

গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের সমর্থনে এবং তাদের প্রতিরোধ যোদ্ধাদের সমর্থনে এবং দক্ষিণ লেবাননের শহর ও গ্রামে ইসরায়েলি হামলার উপযুক্ত জবাব দিতেই এই অভিযান চালানো হয়।

লেবাননের প্রতিরোধ যোদ্ধারা ইসরায়েলি আল-মালিকিয়াহ সামরিক স্থাপনাতেও হামলা চালিয়েছে।  

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার জানিয়েছে,গত অক্টোবর থেকে ২০ আগস্ট পর্যন্ত দক্ষিণ লেবাননে ইসরায়েলি অভিযান এবং গোলাগুলিতে ৫৬৪ জন মারা গেছেন এবং ১৮৪৮ জন আহত হয়েছেন।

মন্ত্রণালয় একটি প্রতিবেদনে বলেছে, আহতদের ৮৪ শতাংশ পুরুষ, এবং তাদের ৯৩ শতাংশ লেবাননের নাগরিক। মোট ৪২ শতাংশ আঘাত শক, ৪৩ শতাংশ বিস্ফোরণ এবং ১৫ শতাংশ রাসায়নিক এক্সপোজারের কারণে হয়েছে অসুস্থ হয়ে পড়েছেন।

৩০ জুলাই দক্ষিণ বৈরুতের শহরতলিতে দাহেহের একটি ভবনে ইসরায়েলি বিমান হামলায় সিনিয়র হিজবুল্লাহ কমান্ডার ফুয়াদ শোকর নিহত হন। হিজবুল্লাহ মহাসচিব সাইয়েদ হাসান নাসরুল্লাহ ইসরায়েলি সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছেন।