Kiwi: হার্টের বন্ধু এই বিদেশি ফল

Kiwi: হার্টের বন্ধু এই বিদেশি ফল

ছবি: সংগৃহীত

কিউই ফলের নাম শুনেছেন? কেউ হয়তো খেয়েছেনও। এটি একটি বিদেশি ফল। কিন্তু বাংলাদেশের সুপারশপগুলোতে এখন কিউই কিনতে পাওয়া যায়। দেশি ফলের তুলনায় দাম খানিকটা বেশি হলেও এই ফলের রয়েছে অসংখ্য পুষ্টিগুণ। এই ফলকে বলা হয় হার্টের বন্ধু। কেননা, এতে থাকা নানান উপাদান হার্ট ভালো রাখতে সহায়তা করে। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে, শরীরকে সুস্থ রাখতেও কিউই ফলের ভূমিকা আছে। 

কিউই ফলের পুষ্টিগুণ-

এই বিদেশি ফলে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে, ফোলেট, কপার, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামসহ একাধিক জরুরি উপাদান। আর এসব ভিটামিন ও খনিজ শরীরে পুষ্টির ঘাটতি মিটিয়ে দিতে পারে। শুধু তাই নয়, এই ফলে বেশ কিছুটা পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টেরও খোঁজ মেলে। সেই সুবাদে কমে শরীরের প্রদাহ। দূরে থাকে একাধিক জটিল অসুখ। তাই তো বিশেষজ্ঞরা নিয়মিত এই ফল খাওয়ার পরামর্শ দেন।

কিউই খেলে ​ফিরবে হার্টের হাল​-

এই গুরুত্বপূর্ণ অঙ্গের হাল ফেরাতে চাইলে নিয়মিত কিউই খেতে ভুলবেন না যেন! আসলে এই ফলে মজুত পটাশিয়াম ব্লাড প্রেশার কমাতে সাহায্য করে। আর বিপি কন্ট্রোলে থাকলে যে অনায়াসে হার্টের রোগকে বশে রাখতে পারবেন, এ কথা তো বলাই বাহুল্য!

শুধু তাই নয়, এই ফলে মজুত ফাইবারের গুণে বাড়ে উপকারী এইচডিএল কোলেস্টেরল। উল্টে কমে খারাপ এলডিএল। এর পাশাপাশি রক্তনালীতে প্লাক বা নোংরা জমতেও বাধা দেয় এই ফলে উপস্থিত সব অ্যান্টিঅক্সিডেন্ট। আর এসব কারণেই কিউই খেলে সুস্থ থাকে হার্ট। তাই আপনার রোজের ডায়েটে অবশ্যই এই ফলকে জায়গা করে দিন।

তবে শুধু হার্টের হাল ফেরানোই নয়, এছাড়াও একাধিক উপকার করে কিউই। আসুন সেদিকে তাকানো যাক–

পেটের সমস্যা বিদায় নেবে​-

পেটের সমস্যায় ভুক্তভোগীদের জন্য সেরার সেরা একটি ফল হলো কিউই। আসলে এই ফলে রয়েছে সলিউবল এবং ইনসলিউবল ফাইবারের ভাণ্ডার। আর এই দুই উপাদান একত্রে মিলে অন্ত্রের হাল ফেরায়। যার ফলে বাড়ে হজমক্ষমতা। কমে গ্যাস, অ্যাসিডিটির প্রকোপ। সেই সঙ্গে পেট পরিষ্কার হতেও সময় লাগে না। তাই পেটের সমস্যা থাকলে মাঝে মধ্যে একটি করে কিউই অবশ্যই খান। তাতেই ফিরবে পেটের হাল।

বাড়বে ইমিউনিটি​-

ইমিউনিটি বাড়াতেই হবে। নইলে শরীরকে ঘিরে ধরবে একাধিক জটিল সংক্রামক অসুখ। তবে ভালো খবর হলো, আপনি যদি নিয়মিত কিউই খান, তাহলে অনায়াসে ইমিউনিটি বাড়িয়ে নিতে পারবেন। কারণ, এই ফলে রয়েছে ভিটামিন সি-এর ভাণ্ডার। আর এই উপাদান রোগ প্রতিরোধ ব্যবস্থাকে সক্রিয় করার কাজে একাই একশো। যার ফলে কাছে ঘেঁষতে পারে না একাধিক জটিল অসুখ। তাই আপনার রোজের ডায়েটে অবশ্যই ভিটামিন সি সমৃদ্ধ কিউইকে জায়গা করে দিতে হবে।

​প্রদাহ কমবে​-

এই ফলে রয়েছে অত্যন্ত উপকারী সব ক্যারোটিনয়েডস। যেমন ধরুন– লিউটিন, জিয়াজ্যানথিন এবং বিটাক্যারোটিন। আর এসব উপাদান শরীরে প্রদাহ কমায়। সেই সঙ্গে শরীরে ক্ষতিকর কোষের বাড়বাড়ন্ত হ্রাস করে। যার ফলে কাছে ঘেঁষতে পারে না একাধিক জটিল ক্রনিক অসুখ। তাই সুযোগ পেলেই কিউই খাওয়া শুরু করে দিন। তাতেই শরীরে পুষ্টির ঘাটতি মিটিয়ে ফেলতে পারবেন। সেই সঙ্গে দূরে থাকবে একাধিক সমস্যা।