আইসিসি থেকে দুঃসংবাদ পেলেন অলরাউন্ডার সাকিব

আইসিসি থেকে দুঃসংবাদ পেলেন অলরাউন্ডার সাকিব

ছবি: সংগৃহীত

পাকিস্তানের বিপক্ষে টেস্টে ঐতিহাসিক জয়ে সাকিব আল হাসানেরভোলো অবদান ছিলো। পঞ্চম দিনে বল হাতে তিন উইকেট নিয়ে তিনি ম্যাচের মোমেন্টাম রীতিমত ঘুরিয়ে দিয়েছিলেন। তবে, দল জেতালেও আইসিসি থেকে দুঃসংবাদ পেলেন এই বাঁহাতি অলরাউন্ডার।

সোমবার (২৬ আগস্ট) আইসিসি তাদের এক বিবৃতিতে সাকিব আল হাসানকে কোড অব কন্ডাক্ট ভঙ্গের দায়ে ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা হয়েছে। মূলত পঞ্চম দিনে বোলিংয়ের সময় পাকিস্তানি ব্যাটার মোহাম্মদ রিজওয়ানের দিকে বল ছুঁড়ে মারেন সাকিব। যা দেখে বেশ অবাক হন ফিল্ড আম্পায়ার রিচার্ড ক্যাটেলবারো। পরবর্তীতে বিষয়টি ম্যাচ রেফারিকে জানানো হয়।

অবশ্য শুধু ১০ শতাংশ নয় মোট ২৫ শতাংশ জরিমানা দিতে হবে সাকিবকে। কারণ স্লো ওভার রেটের হিসেবে তিন ওভার পিছিয়ে ছিল বাংলাদেশ। যার ফলে বাংলাদেশকে ৩ পয়েন্ট জরিমানা করা হয়েছে। আর ক্রিকেটারদের দিতে হবে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা।

শুধু যে বাংলাদেশ দল তা কিন্তু নয় স্লো ওভার রেটের কারণে ৬ পয়েন্ট জরিমানার পাশাপাশি ৩০ শতাংশ জরিমানা করা হয়েছে পাকিস্তানের ক্রিকেটারদের। নির্ধারিত সময়ে পাকিস্তান পিছিয়ে ছিল ৬ ওভার।

উল্লেখ্য, আইসিসির কোড অব কন্ডাক্ট অনুযায়ী, প্রতি ওভার ধীর বোলিংয়ে পিছিয়ে থাকার জন্য ৫ শতাংশ করে জরিমানা ও ১ পয়েন্ট করে কেটে রাখার বিধান রয়েছে। পাকিস্তান অধিনায়ক শান মাসুদ ও বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত দুজনই অভিযোগ মেনে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।