ক্যান্সারের সঙ্গে লড়াইয়ে হেরে গেলেন এরিকসন

ক্যান্সারের সঙ্গে লড়াইয়ে হেরে গেলেন এরিকসন

ছবি: সংগৃহীত

শরীরে মরণব্যাধি ক্যান্সার ধরা পড়ার পর লড়াই চালিয়ে যাচ্ছিলেন সভেন-গোরান এরিকসন। আর এক বছর বাঁচার সম্ভাবনার কথা বলেছিলেন নিজেই। কিন্তু ততদিন সময় পেলেন না ইংল্যান্ডের সাবেক এই কোচ। লড়াইয়ে হেরে গেলেন অষ্টম মাসে এসে।

৭৬ বছর বয়সে সোমবার (২৬ আগস্ট) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সুইডিশ কোচ এরিকসন। মৃত্যুর সময় তার পাশে ছিলেন পরিবারের সদস্যরা।

গত জানুয়ারিতে শরীরে ক্যান্সার বাসা বাঁধার কথা নিশ্চিত করে এরিকসন বলেছিলেন, ‘সবকিছু ঠিকঠাক থাকলে হয়তো সর্বোচ্চ এক বছর’ বাঁচতে পারেন তিনি। কিন্তু সেই সময় তাকে দিল না মরণব্যাধি। অগাস্টের শেষ সপ্তাহে না ফেরার দেশে পাড়ি জমালেন তিনি।

খেলোয়াড়ি জীবনে সুইডেনের সাবেক এই সেন্টার-ব্যাক খুব বড় কোনো ক্লাবে খেলতে পারেননি। তবে, তার কোচিং ক্যারিয়ার বেশ সমৃদ্ধ।

এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য, প্রথম বিদেশি কোচ হিসেবে ইংল্যান্ড জাতীয় দলের দায়িত্ব পালন করেন এরিকসন। তার হাত ধরে ২০০২ ও ২০০৬ বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে খেলেছিল ইংলিশরা। মাঝে ২০০৪ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেও শেষ আটে ওঠে এরিকসনের ইংল্যান্ড।

চার দশকের কোচিং ক্যারিয়ারে এছাড়া তিনি দায়িত্ব পালন করেন বেনফিকা, রোমা, ম্যানচেস্টার সিটিসহ আরও অনেক ক্লাবে। এরিকসন সবশেষ ছিলেন স্বদেশের ক্লাব কার্লস্তার দায়িত্বে। ২০২৩ সালের ফেব্রুয়ারিতে ‘স্বাস্থ্যজনিত কারণে’ পদত্যাগ করেন তিনি।

এবার সব কিছুর মায়া ত্যাগ করে পরলোকে পাড়ি জমালেন এরিকসন।