গোপালগঞ্জে সেনাবাহিনীর মামলায় ৪ আসামি গ্রেপ্তার

গোপালগঞ্জে সেনাবাহিনীর মামলায় ৪ আসামি গ্রেপ্তার

সংগৃহীত ছবি

গোপালগঞ্জে সেনা সদস্যদের ওপর হামলা, গাড়িতে অগ্নি সংযোগ, ভাঙচুর ও অস্ত্র ছিনিয়ে নেওয়ার ঘটনায় সেনাবাহিনীর দায়েরকৃত মামলার এজাহারভুক্ত চার আসামি গ্রেপ্তার হয়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) দুপুরে তাদেরকে ৭ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়েছে। গোপালগঞ্জ সদর থানার ওসি মো. আনিচুর রহমান সাংবাদিকদেরকে বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রেপ্তারকৃতরা হলেন, সদর উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা শরীফ আমিনুল হক লাচ্চু, গোপীনাথপুর গ্রামের বাসিন্দা রফিকুল কাজী ও গুলিশ শরীফ এবং পার্শ্ববর্তী কাশিয়ানী উপজেলার ফলশী গ্রামের মোস্তাক মোল্লা।

র‌্যাব-৬ ভাটিয়াপাড়া ক্যাম্পের কমান্ডার সৈয়দ ফজলুর রহমান জানিয়েছেন, সোমবার রাতে র‌্যাব ও সেনাবাহিনীর যৌথ অভিযানে গোপালগঞ্জ শহরের শিক্ষকপল্লী থেকে সাবেক ইউপি চেয়ারম্যান শরীফ আমিনুল হক লাচ্চু এবং বাকিদেরকে স্ব-স্ব এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। পরে তাদেরকে গোপালগঞ্জ সদর থানায় হস্তান্তর করা হয়।

উল্লেখ্য, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশ ত্যাগে বাধ্য করার প্রতিবাদে গত ১০ আগস্ট বিকেলে গোপালগঞ্জ সদর উপজেলার গোপীনাথপুর এলাকায় ঢাকা-খুলনা মহাসড়কে লাঠিসোঁটা ও দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে বিশাল বিক্ষোভ-সমাবেশ করে আওয়ামী লীগ নেতাকর্মী ও সমর্থকরা। এতে মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে অসংখ্য গাড়ি আটকা পড়ে। খবর পেয়ে গোপালগঞ্জে কর্তব্যরত সেনাসদস্যরা ঘটনাস্থলে উপস্থিত হন। এ সময় সেনাসদস্যরা আন্দোলনকারীদেরকে মহাসড়ক ছেড়ে শান্তিপূর্ণ আন্দোলন করতে বললে আন্দোলনকারীরা সেনাসদস্যদের সঙ্গে বাগবিতণ্ডায় জড়ায় এবং তাদের ওপর হামলা করে। হামলায় সেনাবাহিনীর ৪ কর্মকর্তাসহ ৯ জন আহত হন। এ ছাড়াও সেনাবাহিনীর দুটি অস্ত্র (রাইফেল) ও ছয়টি ম্যাগজিন ছিনিয়ে নিয়ে সেনাবাহিনীর ব্যবহৃত দুটি জিপগাড়ি ভাঙচুর করে একটি আগুনে পুড়িয়ে দেয় বিক্ষোভকারীরা। পরে ওইদিন সন্ধ্যায় এবং পরদিন অপর অস্ত্রসহ তিনটি ম্যাগজিন উদ্ধার করতে সমর্থ হয় সেনাবাহিনী। এসব ঘটনায় পরে ২২ আগস্ট গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মাহাবুব আলী খান ও সাধারণ সম্পাদক জি এম সাহাবুদ্দিন আজম সহ ১০৬ জনের নাম উল্লেখ করে ৩২০০ জন অজ্ঞাত আসামি করে একটি মামলা দায়ের করা হয়। ১০ বেঙ্গল রেজিমেন্টের লেফটেন্যান্ট কর্নেল মো. মাকসুদুল আলম বাদী হয়ে গোপালগঞ্জ সদর থানায় এ মামলাটি দায়ের করেন