কালের কণ্ঠের নতুন সম্পাদক হাসান হাফিজ

কালের কণ্ঠের নতুন সম্পাদক হাসান হাফিজ

হাসান হাফিজ

কালের কণ্ঠের সম্পাদক হলেন জ্যেষ্ঠ সাংবাদিক ও কবি হাসান হাফিজ। মঙ্গলবার (২৭ আগস্ট) তিনি আনুষ্ঠানিকভাবে জাতীয় দৈনিকটির সম্পাদকের দায়িত্বভার গ্রহণ করেন।

কালের কণ্ঠে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ১৯৫৫ সালের ১৫ অক্টোবর নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলার এলাহিনগর গ্রামে জন্ম নেওয়া হাসান হাফিজ পাঁচ দশক ধরে সাংবাদিকতায় যুক্ত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন তিনি তৎকালীন দৈনিক বাংলার বিশ্ববিদ্যালয় প্রতিবেদক হিসেবে সাংবাদিকতায় যুক্ত হন।

দীর্ঘ সাংবাদিকতা জীবনে তিনি দৈনিক জনকণ্ঠ, বৈশাখী টিভি, দৈনিক আমার দেশ, পাক্ষিক অনন্যা, হ্যাপিনেস টিভি ও কলকাতার সাপ্তাহিক দেশে কাজ করেছেন।

হাসান হাফিজ সর্বশেষ দৈনিক খবরের কাগজের কপি এডিটর হিসেবে কাজ করেন। এখানে যোগদানের আগে তিনি দৈনিক আমাদের নতুন সময় পত্রিকার প্রদায়ক সম্পাদক ছিলেন।

সাংবাদিকতা জীবনের বাইরে দেশের একজন প্রথিতযশা কবি হিসেবে সুখ্যাতি রয়েছে হাসান হাফিজের। মৌলিক ও সম্পাদিত মিলিয়ে তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১৯০। ইংরেজি, ফরাসি, হিন্দি, আরবি, উর্দু, ফারসি ও চাকমা ভাষায় তার কবিতা অনূদিত হয়েছে।

হাসান হাফিজের প্রকাশিত উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে ‘এখন যৌবন যার’, ‘অবাধ্য অর্জুন’, ‘অপমানে বেজে উঠি’, ‘জলরেখায় শব্দজোড়’, ‘হয়তো কিছু হবে’, ‘কবিতাসমগ্র ১-৩’, ‘ছড়াসমগ্র’, ‘রূপকথা সমগ্র ১-৪’, ‘বিদেশিনী বধূ’, ‘রবীন্দ্রনাথ: দেশে ভাষণ’, ‘টাকডুম টাকডুম বাজে’, ‘ছড়ার গাড়ি দূরের পাড়ি’, ‘জোড়া হাতি রিমান্ডে’, ‘সত্যি সেলুকাস’, ‘ফুল পাখি নদীও বিপদে’ ইত্যাদি উল্লেখযোগ্য।

হাসান হাফিজ জাতিসংঘ স্বীকৃত সংগঠন বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি জাতীয় প্রেসক্লাবের সভাপতির দায়িত্বে রয়েছেন।