নাইজেরিয়ায় ভয়াবহ বন্যায় ১৭০ জনের মৃত্যু, ২ লক্ষাধিক মানুষ বাস্তুচ্যুত

নাইজেরিয়ায় ভয়াবহ বন্যায় ১৭০ জনের মৃত্যু, ২ লক্ষাধিক মানুষ বাস্তুচ্যুত

ছবিঃ সংগৃহীত।

পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ায় চলমান ভয়াবহ বন্যায় কমপক্ষে ১৭০ জন প্রাণ হারিয়েছেন। দুই সপ্তাহ ধরে চলা এই বন্যায় আহত হয়েছেন প্রায় ২ হাজার মানুষ, আর বাস্তুচ্যুত হয়েছেন ২ লাখেরও বেশি মানুষ। মঙ্গলবার রাতে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

জাতীয় জরুরি অবস্থার ফ্লাড ন্যাশনাল ইমার্জেন্সি অপারেশন সেন্টার (এনইওসি) জানিয়েছে, বৃষ্টি-বন্যা সম্পর্কিত ঘটনায় ১৭০ জনের মৃত্যু এবং ১ হাজার ৯৪১ জন আহত হয়েছে।এছাড়া ২ লাখ ৫ হাজারের বেশি মানুষ তাদের ঘরবাড়ি হারিয়েছেন।

নাইজেরিয়ার উত্তরাঞ্চলের আটটি প্রদেশে এই বন্যা সবচেয়ে বেশি আঘাত হেনেছে। আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী, আগামী মাসেও বৃষ্টি অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। এই বন্যায় হাজার হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে, যা দেশটিতে খাদ্য সংকটের শঙ্কা আরও বাড়িয়েছে।

২০২২ সালে নাইজেরিয়া এক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যার সম্মুখীন হয়, যেখানে ৬ শতাধিক মানুষের মৃত্যু এবং ১৪ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়। এছাড়া ৪ লাখ ৪০ হাজার হেক্টর জমির ফসলও সেই সময় নষ্ট হয়েছিল।

এদিকে দেশটিতে চলমান অর্থনৈতিক সংকট ও মুদ্রাস্ফীতি, এবং কৃষি খাত থেকে মানুষের সরে আসার ফলে পরিস্থিতি আরও জটিল হয়ে উঠেছে।