সালমান এফ রহমান-শেখ সেলিমসহ ৭ জনের ব্যাংক হিসাব স্থগিত

সালমান এফ রহমান-শেখ সেলিমসহ ৭ জনের ব্যাংক হিসাব স্থগিত

সংগৃহীত ছবি

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং সাবেক সংসদ সদস্য শেখ সেলিমসহ সাত জনের ব্যাংক হিসাব স্থগিত করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগ বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) বুধবার (২৮ আগস্ট) ব্যাংক হিসাব স্থগিতের এ নির্দেশনা দেশের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কাছে পাঠিয়েছে।

যাদের ব্যাংক হিসাব স্থগিত করা হয়েছে সালমান এফ রহমান ও তার ছেলে আহমেদ শায়ান ফজলুর রহমান, সাবেক সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিম, তার স্ত্রী ফাতেমা সেলিম, ছেলে শেখ ফজলে ফাহিম, শেখ ফজলে নাইম এবং মেয়ে শেখ আমিনা সুলতানা সানিয়া।

বিএফআইইউর চিঠিতে বলা হয়েছে, হিসাব জব্দ হওয়াদের ব্যক্তিগত ও ব্যবসায়িক হিসাব মাধ্যমে সব ধরনের লেনদেন বন্ধ থাকবে। আগামী ৩০ দিন এসব হিসাবে লেনদেন করা যাবে না। প্রয়োজনে লেনদেন স্থগিত করার সময় বাড়ানো হবে। লেনদেন স্থগিত করার এ নির্দেশের ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালা সংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে।

এ লেনদেন স্থগিতের পাশাপাশি সব ব্যাংক হিসাবের সংশ্লিষ্ট তথ্য বা দলিল, যেমন হিসাব খোলার ফরম, কেওয়াইসি, লেনদেন বিবরণী প্রভৃতি তথ্য বিএফআইইউর কাছে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে পাঠাতে বলা হয়েছে।