পশ্চিম তীরে মসজিদের ভেতর পাঁচ ফিলিস্তিনিকে হত্যা

পশ্চিম তীরে মসজিদের ভেতর পাঁচ ফিলিস্তিনিকে হত্যা

ফাইল ছবি

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরের তুলকেরামের একটি মসজিদের ভেতর পাঁচ ফিলিস্তিনিকে হত্যা করেছে দখলদার ইসরায়েলের সেনারা। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) আজ দাবি করেছে নিহত সবাই সশস্ত্র গোষ্ঠীর সদস্য ছিলেন।

মসজিদের ভেতর থাকা ওই ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলি সেনাদের গোলাগুলি হয়েছে বলে জানিয়েছে আইডিএফ।

ইসরায়েলি হামলায় গতকাল পশ্চিমতীরে অন্তত ১০ ফিলিস্তিনি নিহত হন। এরপর আজ আরও পাঁচজনের মৃত্যুর তথ্য জানা গেল।

দখলদার ইসরায়েল দাবি করেছে, ইরানের দেওয়া অস্ত্র ব্যবহার করে যেন ফিলিস্তিনিরা হামলা না চালাতে পারে সেজন্য পশ্চিমতীরে তারা কথিত অভিযান চালাচ্ছে।

আইডিএফ জানিয়েছে, মসজিদের ভেতর যে পাঁচজন নিহত হয়েছেন তাদের মধ্যে একজন গত জুনে এক বেসামরিক ইসরায়েলির উপর গুলি চালানোর সঙ্গে জড়িত ছিলেন। এছাড়া আরও যে চারজন নিহত হয়েছেন তারা সশস্ত্র যোদ্ধা ছিলেন।

ফিলিস্তিনি অথরিটির মুখপাত্র নাবিল আবু রুদেইনাহ গতকাল বুধবার বলেন, পশ্চিমতীরে ইসরায়েলি হামলা, একইসঙ্গে গাজার যুদ্ধ ‘ভয়ঙ্কর ও ঝুঁকিপূর্ণ ফলাফল’ বয়ে আনবে।

গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও দখলদার ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। এ যুদ্ধে এখন পর্যন্ত প্রায় ৪১ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। এই সময়টার মধ্যে ইসরায়েলি সেনারা গাজায় বর্বরতা চালালেও পশ্চিমতীর অনেকটাই শান্ত ছিল। কিন্তু গতকাল বুধবার থেকে সেখানে বড় হামলা চালানো শুরু করে তারা। যা আজ বৃহস্পতিবারও অব্যাহত আছে।

সূত্র: দ্য গার্ডিয়ান