রাজধানীতে যানজট নিরসনে কমিউনিটি ট্রাফিক

রাজধানীতে যানজট নিরসনে কমিউনিটি ট্রাফিক

ছবি:সংগৃহীত

রাজধানীতে যানজট নিরসনে ট্রাফিক পুলিশকে সহযোগিতা করতে ‘কমিউনিটি ট্রাফিক’ ব্যবস্থাপনা চালু করেছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। রবিবার থেকে ঢাকার ব্যস্ত তিনটি টার্মিনালে এই ব্যবস্থাপনা চালু করা হয়।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির নেতারা জানান, ঢাকার সায়েদাবাদ, ফুলবাড়িয়া ও গুলিস্তান সিটি টার্মিনালে কমিউনিটি ট্রাফিক ব্যবস্থাপনা শুরু করা হয়েছে। পর্যায়ক্রমে সমগ্র ঢাকায় এ ব্যবস্থা চালু করা হবে। এছাড়া গুলিস্তান, জিরো পয়েন্ট, সায়দাবাদ, পল্টনসহ যে সমস্ত এলাকায় সব সময় যানজট থাকে সেসব পয়েন্টে কমিউনিটি ট্রাফিক পুলিশ চালু করা হবে। 

জানা গেছে, প্রতিটি টার্মিনালে ২০ জন করে কমিউনিটি ট্রাফিক সদস্যরা স্বেচ্ছাশ্রমে দায়িত্ব পালন করবেন। টার্মিনালগুলোতে চালকদের রেষারেষি, আড়াআড়ি করে গাড়ি রাখার কারণে অনেক সময় কোনো যানবাহন বেরও হতে পারে না আবার প্রবেশও করতে পারে না। এতে যানজটের সৃষ্টি হয়। তাই এই সমস্যার সমাধান করতে সড়ক পরিবহন মালিকরা এমন সিদ্ধান্ত নিয়েছেন।  

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির আহ্বায়ক মো. সাইফুল আলম গণমাধ্যমে বলেন, পরীক্ষামূলকভাবে ঢাকার সায়েদাবাদ, ফুলবাড়িয়া ও গুলিস্তান সিটি টার্মিনালে এই সেবা চালু করেছি। যদি এতে সফলতা আসে তবে পর্যায়ক্রমে আমরা ঢাকার সব টার্মিনালে চালু করবো। 

তিনি বলেন, পরিবহন শ্রমিকদের মধ্যে যারা বিনা পারিশ্রমিকে কাজ করতে আগ্রহী এবং বাইরে থেকেও যারা আগ্রহী তাদেরকে দায়িত্ব দেওয়া হয়েছে। আমরা তাদেরকে শুধু খাবারের টাকা দেব।