কাদের-আরাফাতসহ ৭৫ জনের বিরুদ্ধে মামলা

কাদের-আরাফাতসহ ৭৫ জনের বিরুদ্ধে মামলা

ফাইল ছবি

কোটা আন্দোলনে দশম শ্রেণীর ছাত্র ছাবিদকে গুলি করে হত্যার অভিযোগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও সাবেক তথ্য মন্ত্রী মোহাম্মদ এ আরাফাতসহ ৭৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

নিহত শিক্ষার্থীর চাচাতো ভাই শাহরিয়ার কবির সোমবার (২ সেপ্টেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফারজানা শাকিলা সুমুর আদালতে এই মামলা দায়ের করেন।

আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে উত্তরা পূর্ব থানাকে এজহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন।

মামলার উল্লেখযোগ্য বাকি আসামিরা হলেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, ঢাকা উত্তর সিটি করপোরেশনের সাবেক মেয়র আতিকুল ইসলাম, সাবেক এমপি খসরু চৌধুরি, হাবিব হাসান, সাবেক আইজিপি আব্দুল্লাহ আল মামুন, সাবেক ডিএমপির পুলিশ কমিশনার হাবিবুর রহমান ও সাবেক ডিবি প্রধান হারুন অর রশীদ।

মামলা থেকে জানানো যায়, গত ৫ আগস্ট ছাত্র আন্দোলন চলাকালে ছাবিদ হোসেনকে মাথায় গুলি করে পুলিশ হত্যা করে। তারপর পরিবারের সদস্যরা উত্তরার কুয়েত মৈত্রী হাসপাতালে গিয়ে তার মরদেহ শনাক্ত করেন।

এর আগে, ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনা পালিয়ে যাওয়ার পর আওয়ামী লীগের অনেক মন্ত্রী-এমপি ও বিভিন্ন পর্যায়ের নেতারা আত্মগোপনে চলে যান। কেউ কেউ দেশ ছাড়তে পারলেও অনেকেই গ্রেপ্তার হচ্ছেন।

হাসিনা পালিয়ে যাওয়ার পর গত ১৩ আগস্ট সাবেক আইনমন্ত্রী আনিসুল হক এবং সাবেক প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানকে গ্রেপ্তার করা হয়।

এরপর একে একে সাবেক ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, প্রতিমন্ত্রী জুনায়েদ আহ্মেদ পলক, ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত, সাবেক পানিসম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন, সেনাবাহিনী থেকে অব্যাহতিপ্রাপ্ত মেজর জেনারেল জিয়াউল আহসান, সাবেক সমাজকল্যাণমন্ত্রী দীপু মনি, সাবেক যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, কক্সবাজারের সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদি, একাত্তর টিভির সাবেক বার্তাপ্রধান শাকিল আহমেদ ও সাবেক প্রধান প্রতিবেদক-উপস্থাপক ফারজানা রূপা, ১৪-দলীয় জোটের শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ আ স ম ফিরোজ, সাবেক এমপি সাদেক খান, সাবেক মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সাবেক সংসদ সদস্য টিপু মুনশি এবং হাজী সেলিমকে গ্রেপ্তার করেছে পুলিশ।