বুধবার থেকে সব হাসপাতালে মিলবে পূর্ণাঙ্গ সেবা

বুধবার থেকে সব হাসপাতালে মিলবে পূর্ণাঙ্গ সেবা

ছবি:সংগৃহীত

দেশের সব হাসপাতালে আগামীকাল বুধবার থেকে চিকিৎসা সেবা স্বাভাবিক সূচিতে চলবে বলে জানিয়েছেন চিকিৎসকরা।মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকালে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে এই তথ্য জানান হাসপাতালের রেসিডেন্ট চিকিৎসক আব্দুল আহাদ।

এদিকে দুদিন বন্ধ থাকার পর আজ সোমবার ঢাকা মেডিকেলের বহির্বিভাগে সকাল ১০টা থেকে স্বাভাবিক সেবা চালু হয়েছে। এর আগে, সকাল ৮টা থেকে দুই ঘণ্টা চলে চিকিৎসকদের অবস্থান কর্মসূচি।

ঢামেকে সম্প্রতি বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস টেকনোলজির (বিইউবিটি) শিক্ষার্থী আহসানুল হক দীপ্তর মৃত্যুকে কেন্দ্র করে প্রথম ঘটনার সূত্রপাত। অবহেলায় তার মৃত্যু হয় অভিযোগ তুলে দীপ্তর ক্যাম্পাসের শিক্ষার্থীরা ঢামেকে অপারেশন থিয়েটারে ঢুকে চিকিৎসকদের মারপিট করেন। এ সময় আহত হন নিউরো সার্জারি বিভাগের চিকিৎসক ইমরান, মাশরাফি ও জুবায়ের। একই দিন রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের ভেতরে ধারালো অস্ত্র নিয়ে এক গ্রুপের ওপর আরেক গ্রুপের হামলায় একজন মারা যান। এ ঘটনায় চাপাতিসহ চার জনকে আটক করে সেনাবাহিনী।

অপরদিকে রাতে এক রোগী ভর্তি হলে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ ঘটনায় রোগীর স্বজনেরা চিকিৎসককে লাঞ্ছিত করেন। এর পর রাতে হাসপাতালে বিক্ষোভ মিছিল করা হয়, উত্তেজিত হয়ে ওঠেন ইন্টার্ন চিকিৎসকরা।

এসব ঘটনায় হামলাকারীদের গ্রেপ্তার এবং নিরাপত্তার দাবিতে কর্মবিরতিতে যান ঢাকা মেডিকেলের ইন্টার্ন চিকিৎসকেরা। একই দাবিতে সারা দেশে চিকিৎসা না দিতে কর্মবিরতির ঘোষণাও দেন তারা। চিকিৎসকদের কর্মবিরতির কারণে দুর্ভোগে পড়েন শত শত রোগী।

পরে রোববার আন্দোলনকারী চিকিৎসকদের সঙ্গে আলোচনায় বসেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ উপদেষ্টা নুরজাহান বেগম। পরে স্বাস্থ্য উপদেষ্টা জানান, হামলাকারীদের গ্রেপ্তারের আশ্বাসে সোমবার রাত ৮টা পর্যন্ত কর্মবিরতির কর্মসূচি স্থগিত হয়েছে।

এদিকে, ঢামেকে চিকিৎসকদের ওপর হামলার ঘটনায় ইতোমধ্যে শাহবাগ থানায় মামলা করা হয়েছে। এতে বিইউবিটির এক শিক্ষকসহ তিন শিক্ষার্থীকে আসামি করা হয়েছে। এ মামলায় অজ্ঞাত আসামি করা হয়েছে আরও ৪০-৫০ জনকে।

ঢামেকের বহির্বিভাগে প্রতিদিন সেবা নেন চার থেকে পাঁচ হাজার রোগী।