গ্রিসে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত নাহিদা রহমান সুমনা

গ্রিসে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত নাহিদা রহমান সুমনা

নাহিদা রহমান সুমনা

গ্রিসে বাংলাদেশের প্রথম নারী রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হয়েছেন নাহিদা রহমান সুমনা। বুধবার (৪ সেপ্টেম্বর) তিনি দায়িত্বভার গ্রহণ করেন।

নাহিদা রহমান সুমনা গ্রিসে নিযুক্ত রাষ্ট্রদূত আসুদ আহমেদের স্থলাভিষিক্ত হয়েছেন। এর আগে তিনি ব্রুনাইয়ে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দায়িত্বে ছিলেন।

বুধবার স্থানীয় সময় সকালে দায়িত্বভার গ্রহণকালে দূতাবাসের কাউন্সিলর (শ্রম) বিশ্বজিৎ কুমার পাল ও দ্বিতীয় সচিব রাবেয়া বেগমসহ দূতাবাসের কর্মকর্তারা নবাগত রাষ্ট্রদূত নাহিদা রহমান সুমনাকে ফুলেল শুভেচ্ছা জানান।

নাহিদা রহমান সুমনা কূটনৈতিক জীবনে ব্রাসিলিয়া, অটোয়া, কলকাতা ও ক্যানবেরায় বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের আঞ্চলিক সংস্থা উইংয়ের মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

তথ্য মতে, ১৯৯৯ সালে নাহিদা রহমান সুমনা যোগ দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ে। সেবা ও কল্যাণ বিভাগের মহাপরিচালক ও মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ বিভিন্ন পদের দায়িত্ব ছাড়াও ব্রাজিলে ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত, কানাডায় ভারপ্রাপ্ত হাইকমিশনার, কলকাতা ডেপুটি হাইকমিশনে কাউন্সিলর ও ক্যানবেরায় প্রথম সচিবের দায়িত্ব পালন করেন তিনি। পরে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে আঞ্চলিক সংস্থা উইংয়ের মহাপরিচালকের দায়িত্ব পালন করেছেন। গ্রিসে নিযুক্ত হওয়ার আগে তিনি ব্রুনাইয়ে বাংলাদেশের হাইকমিশনারের দায়িত্ব পালন করেছেন।

নাহিদা রহমান সুমনা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এ ছাড়া অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয় থেকে কূটনীতি ও আন্তর্জাতিক বাণিজ্যে স্নাতকোত্তর এবং জেনেভা বিশ্ববিদ্যালয় থেকে পানি আইনে ফেলোশিপ অর্জন করেন।