কুয়েটের নতুন উপাচার্য হলেন অধ্যাপক মুহাম্মদ মাছুদ

কুয়েটের নতুন উপাচার্য হলেন অধ্যাপক মুহাম্মদ মাছুদ

অধ্যাপক ড. মুহাম্মদ মাছুদ

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) অষ্টম উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মাছুদ। রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) তাকে আগামী চার বছরের জন্য এ পদে নিয়োগ দিয়েছেন।

অধ্যাপক ড. মুহাম্মদ মাছুদ ইতোমধ্যেই দেড় শতাধিক গবেষণা প্রবন্ধ বিভিন্ন জার্নাল ও কনফারেন্সে প্রকাশ করেছেন, এবং একাধিক বই ও বইয়ের অধ্যায় রয়েছে তার। তিনি ২০০৩ সালে জাপানের নাগোয়া ইউনিভার্সিটি থেকে এমএসসি ইঞ্জিনিয়ারিং ও ২০০৬ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

ড. মাছুদ নাসা ফান্ডেড অ্যারোস্পেস সেন্টারে সিনিয়র রিসার্চ ফেলো হিসেবে কাজ করেছেন এবং যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ে পড়িয়েছেন। তিনি কুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান, হল প্রভোস্ট, সিআরটিএসের চেয়ারম্যান এবং বিভিন্ন মেয়াদে শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া, ইন্টারন্যাশনাল কনফারেন্সের (আইসিএমআইইই) অর্গানাইজিং কমিটির কনফারেন্স সেক্রেটারির দায়িত্বও তিনি পালন করেছেন।

ড. মাছুদ ১৯৯৮ সালে বাংলাদেশ ইনস্টিটিউট অব টেকনোলজি (বিআইটি) খুলনা থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং (মেকানিক্যাল) ডিগ্রি অর্জন করেন। এরপর ১৯৯৮ সালে বিআইটি খুলনায় প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০০৩ সালে সহকারী অধ্যাপক হন। ২০০৯ সালে সহযোগী অধ্যাপক ও ২০১১ সালে অধ্যাপক পদে পদোন্নতি পান।