কুমিল্লায় ২০ দফা দাবিতে শ্রমিকদের কর্মবিরতি

কুমিল্লায় ২০ দফা দাবিতে শ্রমিকদের কর্মবিরতি

সংগৃহীত

কুমিল্লার চৌদ্দগ্রামে ২০ দফা দাবিতে কর্মবিরতি পালন করেছেন নিপ্রো জেএমআই ফার্মা লিমিটেড ও জেএমআই সিরিজ অ্যান্ড মেডিকেল ডিভাইসের শ্রমিকরা।

বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ৯ ঘণ্টা ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের পাশে কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার হাড়িসর্দার বাজার এলাকায় এ কর্মসূচি পালন করেন তারা।

বেতন-ভাতা বৃদ্ধিসহ প্রতি বছর ১০ শতাংশ ইনক্রিমেন্ট বাস্তবায়ন, রাতের বেলা কাজ করা শ্রমিকদের অতিরিক্ত টাকা প্রদান, বন্ধের দিন ও সব ওভারটাইম (অতিরিক্ত সময়) কাজ করলে তার বেতন দ্বিগুণ করাসহ ২০ দাবি ছুড়ে দেন শ্রমিকরা। 

এ সময় স্লোগানে স্লোগানে মুখর থাকতে দেখা গেছে শ্রমিকদের। তাদের পক্ষ থেকে ২০ দফা দাবি আদায়ে আন্দোলনের সমন্বয়কের দায়িত্ব পালন করেছেন ওই দুই প্রতিষ্ঠানের শ্রমিক আশরাফ, মনির হোসেন, সাইফুল ও পলাশ।

পরে এদিন বিকেলে ওই প্রতিষ্ঠান দুইটির মালিকপক্ষের লোকজন এবং স্থানীয় প্রশাসনসহ ঘটনাস্থলে গিয়ে শ্রমিক নেতাদের সঙ্গে কথা বলেন। মালিকপক্ষ শ্রমিকদের বেশ কিছু দাবি মেনে নিলে ৯ ঘণ্টা পর কর্মবিরতি শেষ করে বাসায় ফেরেন শ্রমিকরা।

নিপ্রো জেএমআই ফার্মা লিমিটেড ও জেএমআই সিরিজ অ্যান্ড মেডিকেল ডিভাইসের পরিচালক গোলাম মোস্তফা সাংবাদিকদের বলেন, শ্রমিকরা অযৌক্তিক কিছু দাবি নিয়ে আন্দোলনে করেছেন। বিকেলে আমরা কথা বলে কিছু দাবি মেনে নেওয়ায় তারা চলে গেছেন। আগামীকাল থেকে শ্রমিকরা কাজে যোগ দেবেন বলে আশা করছি।

চৌদ্দগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাজমুল হুদা বলেন, শ্রমিকদের ২০ দফা দাবি ছিল। আমরা মালিকপক্ষসহ শ্রমিক নেতাদের সঙ্গে বসে বেশ কিছু দাবির সমন্বয় করে দিয়েছি। শ্রমিকরা সেসব মেনে আন্দোলন বন্ধ করে বাড়ি ফিরেছেন। পরদিন থেকে তাদের কাজে যোগ দেওয়ার কথা আছে।