বন্ধু ডি মারিয়ার বিদায়ে আবেগঘন বার্তা মেসির

বন্ধু ডি মারিয়ার বিদায়ে আবেগঘন বার্তা মেসির

লিওনেল মেসি

২০০৮ সাল থেকে একসঙ্গে আর্জেন্টিনা ফুটবলে পথচলা শুরু করেছিলেন লিওনেল মেসি ও অ্যানহেল ডি মারিয়া। তরুণ বয়সেই আর্জেন্টিনার হয়ে অলিম্পিকে স্বর্ণ জিতেছিলেন তারা। এরপর দীর্ঘ ১৬ বছরের সহযোদ্ধা ডি মারিয়ার সঙ্গে বিশ্বকাপ ও দুইবার লাতিন আমেরিকা জয় করেছেন মেসি।

চলতি বছর কোপা আমেরিকা জয়ের পর আর্জেন্টিনার ফুটবল থেকে অবসরের ঘোষণা দেন ডি মারিয়া। তাই জাতীয় দলের জার্সিতে আর একসঙ্গে খেলা হবে না দুই তারকার।

বৃহস্পতিবার (৬ আগস্ট) আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে আনুষ্ঠানিকভাবে বিদায় জানানো হয় ডি মারিয়াকে। চিলির বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের আগে তাকে বিদায়ী সংবর্ধনা জানায় আর্জেন্টাইনরা। ইনজুরিতে থাকার কারণে দলের সঙ্গে ছিলেন না মেসি। সুদূর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে ভিডিওতে বন্ধুকে বার্তা দিয়েছেন মেসি।

এদিন সপরিবারে মাঠে আসেন ডি মারিয়া। এক সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন মেসি। সেখানে মেসি বলেন, ‘আমি দুঃখিত যে, তোমার বিশেষ রাতে এখানে থাকতে পারিনি। তুমি জানো যে, আমি ভালো হওয়ার চেষ্টা করছি, যাতে আসতে পারি। ভিডিও বার্তা দিলেও আমি সেখানে থাকতে চেয়েছিলাম।’

মেসি আরও বলেন, আশা করি, তুমি এই রাতটি তোমার পরিবার, প্রিয়জন এবং আর্জেন্টিনার সমস্ত লোকদের সঙ্গে উপভোগ করবে। তুমি আমাদের যা কিছু দিয়েছ তার জন্য শ্রদ্ধা প্রাপ্য। ব্যক্তিগতভাবে আমরা একে অপরকে যা বলার ছিল তা বলেছি। আমরা ভাগ্যবান একসঙ্গে এত বছর ভাগ করে নেওয়ার জন্য।

‘জাতীয় দলে আমাদের সবকিছু নিয়ে এখন কে চিন্তা করবে? সবকিছুকে পেছনে ফেলে আমরা চ্যাম্পিয়ন হয়েছি। এটি উপভোগ কর। কারণ, তুমি এটির যোগ্য। আমরা তোমাকে অনেক মিস করব।’

মেসির সঙ্গে শুধু জাতীয় দল নয়, ক্লাবেও খেলেছেন ডি মারিয়া। ২০২১-২২ সালে প্যারিস সেইন্ট জার্মেইয়ে (পিএসজি) একসঙ্গে খেলেছিলেন তারা। এখন মেসির সঙ্গে যুক্তরাষ্ট্রে ইন্টার মিয়ামিতেও যোগ দেওয়ার চিন্তা করছেন ডি মারিয়া।